২ কার্তিক ১৪২৪, মঙ্গলবার ১৭ অক্টোবর ২০১৭ , ৯:১৭ অপরাহ্ণ

নারীদের বাঁচাতে ফেসবুকের নতুন টুল!


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ২৩ জুন ২০১৭ শুক্রবার
নারীদের বাঁচাতে ফেসবুকের নতুন টুল!

নারীদের ছবি ডাউনলোড করে সেই ছবিকে বিকৃত করা বা সেই ছবি দিয়ে ফেক অ্যাকাউন্ট তৈরি করার ঘটনা প্রায়ই ঘটছে।

এসব প্রতিরোধ করার মতো তেমন শক্তিশালী ফিচার এতদিন ফেসবুকের কাছে ছিল না। ছবি ডাউনলোড করা না গেলেও সেই ছবির স্ক্রিনশট দিয়ে তৈরি হয়ে যেত ফেক অ্যাকাউন্ট। নারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে এবার ফেসবুক নিয়ে এল নতুন দুটি টুল।

ফটো গার্ড

নারীদের বাঁচাতে ফেসবুক নিয়ে এসেছে নতুন দুটি ফিচার। প্রথম ফিচারটি হল ‘ফটো গার্ড’। এই টুলটি ব্যবহার করলে কেউ এই ছবিটি ডাউনলোড, শেয়ার বা মেসেঞ্জারেও কাউকে পাঠাতে পারবের না।

অ্যানড্রয়েড ফোনগুলোতে ফেসবুকের অ্যাপে কেউ এই ফটোগুলোর স্ক্রিনশটও নিতে পারবেন না। যখনই আপনি প্রোফাইল পিকচারে ‘ফটো গার্ড’ ব্যবহার করবেন, তখনই ফটোগুলোর চার দিকে নীল বর্ডার চলে আসবে এবং একটি নীল রঙের শিল্ড থাকবে। ফেসবুক এই শিল্ডের নাম দিয়েছে ‘সোমান’। এই নীল শিল্ডের মাধ্যমেই বোঝা যাবে এই ছবিটিতে ‘ফটো গার্ড’ ব্যবহার করা রয়েছে।

ফটো ফিল্টার

ফেসবুকের দ্বিতীয় ফিচারটি হল এক ধরনের ‘ফটো ফিল্টার’। এই ফিল্টারের মাধ্যমে ছবিগুলোতে বিভিন্ন জায়গার শিল্পের ডিজাইন ব্যবহার করা যাবে। ছবিতে এই ফিল্টার লাগালে, সেই ছবি ডাউনলোড করার প্রবণতা অনেকটাই কমে যায়। এতদিন ধরে বহু নারী নিরাপত্তাহীনতায় ভুগতেন। দুটি ফিচারই ফেসবুকের নিউজ ফিডে প্রোমোট করা হবে। ফিচার দুটি পুরোপুরি চালু হয়ে যাবে আগামী ২৭ জুনের মধ্যে।

 

গো নিউজ২৪/জা আ