১০ শ্রাবণ ১৪২৪, মঙ্গলবার ২৫ জুলাই ২০১৭ , ১০:৪১ অপরাহ্ণ

নামাজের সময় বিভিন্ন কথা মনে আসে কেন? (ভিডিও)


গো নিউজ২৪ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ মঙ্গলবার
নামাজের সময় বিভিন্ন কথা মনে আসে কেন? (ভিডিও)

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

বিশেষ আপনার জিজ্ঞাসার ৪৯৬তম পর্বে নামাজের মধ্যে দুনিয়াবি কথা মনে এলে নামাজ শুদ্ধ হবে কি না, সে সম্পর্কে সিরাজগঞ্জ থেকে টেলিফোনে জানতে চেয়েছেন মো. ফরহাদ হোসেন। 

প্রশ্ন : নামাজে যখন আমরা দাঁড়াই, তখন সারা দিনের বিভিন্ন কথা মনে পড়ে যায়। এটা থেকে মুক্তি পাওয়ার জন্য কী করা যাবে? এ অবস্থায় নামাজ কতটুকু হবে? কী করলে নামাজ আরো শুদ্ধ হবে?

উত্তর : এটি একটি দীর্ঘ বিষয়। সত্যিকার মনোযোগ যদি নামাজে দিতে হয় সেটা হচ্ছে, নামাজে ইবাদতের বিষয়টি উপলব্ধি করা, যে তিলাওয়াতগুলো করছি, সেগুলো উপলব্ধি করার জন্য চেষ্টা করা এবং যথাযথ তাহরাত হাসিলের চেষ্টা করা।

মনঃসংযোগ আনতে হলে প্রথমে তাহরাত পরিপূর্ণ হতে হবে বা পবিত্রতা পরিপূর্ণ হতে হবে। অজু-গোসলের বিষয়টি পরিপূর্ণভাবে হতে হবে। দ্বিতীয় যেই বিষয়টি আসবে, এটিও খুব গুরুত্বপূর্ণ বিষয়, সেটা হচ্ছে, সালাতের মধ্যে আমরা আসলে তাসবিহ পড়ি; কিন্তু তার অর্থ বুঝি না। কোরআন তিলাওয়াত করি, কিন্তু তার কিছুই বুঝি না। এটা আমাদের মনোযোগকে আসলে এ কারণেই নষ্ট করে। আমি যে আল্লাহর কাছে চাইছি, আসলে কী চাইছি, সেটাই বুঝি না। সুতরাং সালাতটাকে সত্যিকার উপলব্ধি করতে পারলে মূলত সালাতের মনোযোগটি আমার যথাযথ হবে এবং মনোযোগ যথাযথ করার জন্য সালাতের প্রতিটি বিষয় উপলব্ধির চেষ্টা করা দরকার। তাহলে আপনি সালাতকে সত্যিকারভাবেই মনোযোগের সঙ্গে আদায় করতে পারবেন।

গো নিউজ২৪/এএইচ

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত