১২ বৈশাখ ১৪২৪, বুধবার ২৬ এপ্রিল ২০১৭ , ৪:২৭ পূর্বাহ্ণ

নানান ঢঙের স্কার্ফের গল্প আর হালচাল


গো নিউজ২৪ | ফারজানা আক্তার
|
নানান ঢঙের স্কার্ফের গল্প আর হালচাল

স্কার্ফের গল্প

স্কার্ফের ব্যবহার শুরু হয়েছিলো প্রাচীন রোমে।  সেই আমলে নারী-পুরুষ গরমকালে স্কার্ফ ব্যবহার করত ঘাম মোছার জন্য। পুরুষেরা শার্টের কলারে এই কাপড়ের টুকরা জড়িয়ে রাখত।  তারা এই কাপড়ের টুকরার নাম দিয়েছিল সুইডারিয়াম।  চীনের যোদ্ধাদের মাঝে নানা রঙের স্কার্ফ ব্যবহার করা হতো সৈনিকদের র‌্যাঙ্কিং বোঝানোর জন্য।   ঊনবিংশ শতকে ইউরোপের বিভিন্ন দেশে এটি প্রচলিত হয়ে ওঠে। ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে চলচ্চিত্রে, পপতারকাদের মাঝে স্কার্ফ বেশ জনপ্রিয় হয়ে ওঠে।

স্কার্ফের হালচাল

হালকা, রঙিন, ফ্যাশনেবল স্কার্ফ যেকোনো পোশাকের সঙ্গেই মানিয়ে যায়।   জিনস, টপ, টি-শার্ট, হালকা কটি কিংবা সালোয়ার-কামিজের সঙ্গে পরতে পারেন এই স্কার্ফগুলো।  স্কার্ফগুলো সাধারণত রঙিন ফুলেল ছাপার হয়ে থাকে।

জিনস-টপের সঙ্গে স্কার্ফ

স্কিন-টাইট ন্যারো জিনস ও টপের সঙ্গে রঙিন স্কার্ফ বেশ মানিয়ে যায়। এ ধরনের পোশাকের সঙ্গে গলায় পেঁচিয়ে স্কার্ফ বিভিন্ন স্টাইলে বাঁধা যায়। যেমন নকড্ নেকলেস, ডাবল সাইডেড টুইস্ট, ফ্রেঞ্চ নক, কজি নেক র‌্যাপ ইত্যাদি।

গার্লস পি কোটের সঙ্গে স্কার্ফ

বেশি শীতে ভারী পি কোট বা পি জ্যাকেটের সঙ্গে শীত থেকে নাক, কান, গলা সুরক্ষিত রাখার জন্য শীতের স্কার্ফগুলো পরা যায়। এটি আপনাকে যেমন ফ্যাশনেবল করবে তেমন শীত থেকেও বাঁচাবে। গলায় পেঁচিয়ে, মাথায় পাগড়ি করেও পরতে পারেন।

হাতে বা ব্যাগে বাঁধা স্কার্ফ

একটু ভিন্নভাবে নিজেকে উপস্থাপন করতে পছন্দ করলে হাতে বা ব্যাগের সঙ্গে স্কার্ফটি বেঁধে নিতে পারেন। সরু স্কার্ফগুলো ভাঁজ করে হাতে বা ব্যাগের হাতলের সঙ্গে বাঁধা যায় যেকোনো মৌসুমেই।

হালকা সোয়েটারের সঙ্গে স্কার্ফ

শীতে ফ্যাশনেবল নারীরা হালকা সোয়েটার কিংবা বিভিন্ন কটি পরতে পছন্দ করেন। কিন্তু সোয়েটার বা কটির সঙ্গে ওড়না থেকে স্কার্ফ বেশি মানায়। সোয়েটারের রঙের সঙ্গে মিলিয়ে মাল্টিকালারের ফুলেল প্রিন্ট কিংবা চেকের স্কার্ফ পোশাকে এনে দেবে ভিন্নতা। হালকা সোয়েটারের সঙ্গে ফ্রেঞ্চ নক, ডাবল লুপ, ক্ল্যাসিক লুপ, কজি নেক র‌্যাপ স্টাইলে স্কার্ফ বাঁধা যায়।