১০ শ্রাবণ ১৪২৪, বুধবার ২৬ জুলাই ২০১৭ , ৪:৪২ পূর্বাহ্ণ

‘দেশের ৬৮ কারাগারে ৬ জন ডাক্তার’


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট আপডেট: ১৪ মে ২০১৭ রবিবার
‘দেশের ৬৮ কারাগারে ৬ জন ডাক্তার’

কারা মহাপরিদর্শক (আইজি, প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, ‘চিকিৎসাসেবা পাওয়া একজন বন্দীর মৌলিক অধিকার। আমাদের ৬৮টি কারাগারের জন্য ১১৭ জন চিকিৎসক থাকার কথা তবে রয়েছে মাত্র ৬ জন। অ্যাম্বুলেন্স আছে ৯টি।’

১৪ মে রোববার কারা অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

কারা মহাপরিদর্শক বলেন, ডিপ্লোমা নার্সরাও পদত্যাগ করে চলে যাচ্ছেন। তবে, চিকিৎসক না থাকলেও আমরা বন্দীদের স্বাস্থ্যসেবা নিয়ে চিন্তিত না। একজন অসুস্থ আসামি হাসপাতালে ক’দিন থাকবে তা সম্পূর্ণ চিকিৎসকের উপর নির্ভর করে। এতে আমাদের কোনো সংশ্লিষ্টতা নেই।

তিনি বলেন, চিকিৎসাধীন অবস্থায় আসামিদের কারাগারে ফিরিয়ে আনতে হলে আমাদের বন্ড সই করে আনতে হবে। রাজশাহীতে এ ধরনের একটি ঘটনা ঘটেছে। আমরা বন্ড দিয়ে কারাগারে আনার পর তার মৃত্যু হয়েছে। একজন অসুস্থ কারাবন্দী হাসপাতালে যাওয়ার পর আমাদের দায়িত্ব শুধুমাত্র তার নিরাপত্তা বিধান করা।

সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, যেসব বন্দীর নামে হাসপাতালে থাকার অভিযোগ শোনা গেছে তারা অনেকেই ডায়াবেটিকস, ব্লাড প্রেসারসহ কয়েকটি রোগে আক্রান্ত। তারা অসুস্থ বোধ করলেই তাদের হাসপাতালে নিতে হবে বলে আদালতের নির্দেশনা রয়েছে। তাই তারা যখনই বলে অসুস্থ তখনই আমরা তাদের হাসপাতালে নিতে বাধ্য হই।


গো নিউজ২৪/এএইচ