৩ কার্তিক ১৪২৪, বুধবার ১৮ অক্টোবর ২০১৭ , ৬:০১ পূর্বাহ্ণ

দুপুরের খাবারে চিংড়ির মালাইকারি


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক আপডেট: ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার
দুপুরের খাবারে চিংড়ির মালাইকারি

চিংড়ি পছন্দ করেন, অথচ চিংড়ির মালাইকারি খাননি এমনটা হতেই পারে না।  তাই আজ দুপুরের খাবারে ঝটপট বানিয়ে ফেলুন চিংড়ির মালাইকারি।

উপকরণ: বড় চিংড়ি ৫০০ গ্রাম, নারকেলের দুধ এক কাপ ( নারকেল কোরা ১ কাপ গরম পানিতে ডুবিয়ে দুধ বের করে নিতে হবে ), কাঁচা মরিচ ৪-৫ টা, এলাচ ৬-৭ টা, দারচিনি সামান্য, লবঙ্গ সামান্য , কাজু বাদাম বাটা ১/২কাপ (সামান্য গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে মসৃণ করে বাটা ), লবণ পরিমাণ মত, তেল পরিমাণমত, ঘি ১ চা চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, আদা ও রসুন বাটা ১ চামচ ।

প্রস্তুত প্রণালী: প্রথমে চিংড়ি মাছগুলির খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে লবণ হলুদ মাখিয়ে নিন।  কড়াইতে সামান্য তেল দিয়ে গরম করে মাছগুলোকে হালকা ভেজে নিন। মাছ ভাজার পরে তা আলাদা করে তুলে রাখুন। এবার ওই তেলেই গোটা গরম মশলা ফোড়ন দিন। তারপর পেঁয়াজ বাটা, আদা, রসুন বাটা দিয়ে ভালো করে কষে নিন।  সাবধাণ যেন লেগে না যায়। এরপর কাজুবাদাম বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে নারকেলের দুধ ঢেলে দিন।  এখন ভাজা চিংড়ি মাছগুলিকে এর মধ্যে ঢেলে দিন। কাঁচা মরিচ এর মধ্যে দিয়ে হাল্কা আঁচে ১০ মিনিট ভালো করে ফুটতে দিন। সবশেষে নামানোর আগে ঘি দিয়ে নামিয়ে নিন।

গোনিউজ২৪/এমবি