১ পৌষ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ১১:৪৭ অপরাহ্ণ

দুই বাঙলার গানে সিডনি মাতালেন অনুপম-স্বপ্নিল


গো নিউজ২৪ | জাহাঙ্গীর আলম ইমরুল আপডেট: ০৭ আগস্ট ২০১৭ সোমবার
দুই বাঙলার গানে সিডনি মাতালেন অনুপম-স্বপ্নিল

ঢাকা: অষ্ট্রেলিয়ার সিডনি ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েল্স-এর সাইন্স থিয়েটারে হয়ে গেলো দুই বাংলার গান। সুর ইভেন্ট আর স্টার ভিশনের আয়োজনে গেলো ২৯ জুলাই অনুষ্ঠিত হয় এ জমজমাট গানের আসর।

অনুষ্ঠানে স্টেজ মাতান পশ্চিম বাঙলার জনপ্রিয় কণ্ঠশিল্পী, মিউজিক কম্পোজার, লিরিসিস্ট অনুপম রায় আর বাংলাদেশের নতুন সেন্সেশন স্বপ্নিল সজীব।

সুর ইভেন্টস্-এর সুমন সাহার পূর্ব পরিকল্পনা অনুযায়ী অনুষ্ঠানের শুরুতেই ছিলো সৃজনীর সুরেলা কণ্ঠে দুই বাংলার গানের সঙ্গে দেবযানির কি-বোর্ড আর রাজিতের সরোদের ঝংকার। সেই সঙ্গে অভিজিতের তবলার যুগলবন্দীতে অনুষ্ঠানে এনে দেয় ভিন্ন মাত্রা।

সিডনিতে দুই বাংলাকে প্রতিনিধিত্ব করা সৃজনী দান (ভোকাল) তানিম হায়াৎ খান রাজিত (সরোদ), অভিজিত দান (তবলা) আর দেবযানি গুহ এর (কি বোর্ড) দারুণ পরিবেশনার মতো সুমন সাহার চমকপ্রদ এই ভাবনাটা অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তোলে।

এরপর প্রথমে স্বপ্নিল সজীব লোক গান গেয়ে স্টেজ মাতিয়ে তোলেন, সেই সঙ্গে ছিলো তার অসাধারণ রবীন্দ্র সংগীত।

স্বপ্নিল সজীবের পর অনুপম রায় একের পর এক তার হিট গানগুলো পরিবেশন করেন। দুই শিল্পীই দর্শক শ্রোতাদের অনুরোধে অনেক গান গেয়ে মুগ্ধ করেন আর প্রবাসী বাঙালিদের মধ্যে দুই বাংলার সুরের আবেশ ছড়িয়ে দেন। 

অনুপম রায়ের সঙ্গে গিটার বাজিয়েছেন ঋষভ রায়, বেজ গিটারে ছিলেন কৌস্তভ বিশ্বাস রনো, কিবোর্ড আর নেপথ্য গলায় নবারুণ বোস, ড্রামসে সন্দীপন পারিয়াল ও শব্দ প্রকৌশলী হিসেবে ছিলেন শমী চ্যাটার্জি। স্বপ্নিল সজীবের সঙ্গে গিটার বাজিয়েছেন রাকিব ফেরদৌস, তবলায় বিশ্বজিৎ দান, কি বোর্ডে দেবযানি গুহ।

উল্লেখ্য, সরোদিয়া তানিম হায়াৎ খান রাজিত ঐতিহ্যবাহী সংগীত পরিবারের সদস্য। তিনি সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছোট ভাই সুর সাধক ওস্তাদ আয়েত আলী খাঁর নাতি। তার বাবা শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক সুরবাহার শিল্পী মোবারক হোসেন খান। তানিম অস্ট্রেলিয়ার সিডনিতে একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। 

এদিকে অনুপম রায় আর সেন্সেশন স্বপ্নিল সজীব দুই বাংলার এই দুই শিল্পীর এটা ছিলো সিডনিতে প্রথম পারফরমেন্স। পরিশেষে সুন্দর সফল অনুষ্ঠান আয়োজন করায় সুর ইভেন্টস্, স্টার ভিশন আর সমস্ত স্পন্সরদের অভিনন্দন জানানো হয়।

গোনিউজ/এন

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি বিভাগের সর্বোচ্চ পঠিত