১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ৯:১৫ পূর্বাহ্ণ

দাঁতে ব্যথার ঘরোয়া টোটকা


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক আপডেট: ১১ অক্টোবর ২০১৭ বুধবার
দাঁতে ব্যথার ঘরোয়া টোটকা

দাঁতের ব্যথায় কমবেশি প্রায় সকলকেই ভুগতে হয়। যেহেতু এই ব্যথা মূলত রাতের দিকে বাড়ে, তাই রাতে ওষুধ বা চিকিৎসক পাওয়া মুশকিল হয়ে যায়। অথচ ঘরের মধ্যে হাতের কাছেই থাকে এমন কিছু টোটকা, যা মুক্তি দিতে পারে দাঁতব্যথা থেকে।

রসুন: দাঁতের ব্যথা শুরু হলেই এক কোয়া রসুন চিবোতে শুরু করুন। রসুনের রসে এমন কিছু উপাদান থাকে, যা যে কোনো রকম প্রদাহ কমাতে সাহায্য করে। এতে দাঁতের ব্যথাও নিমেষে কমে যাবে। একটি কোয়ায় কাজ না হলে দু’‌টি কোয়া থেঁতো করে পেস্ট বানিয়ে ফেলুন। সঙ্গে মেশান অল্প লবণ। পেস্টটা ভালো করে দাঁতের উপর লাগিয়ে দিন।

লবঙ্গ:‌ লবঙ্গের রস দাঁত ব্যথার মহা ওষুধ।  লবঙ্গের তেল তুলোয় ভিজিয়ে দাঁতের গোড়ায় রাখা যেতে পারে। সেটা হাতের কাছে না পাওয়া গেলে কাঁচা লবঙ্গও ভালো কাজ দেয়।

পেঁয়াজ: দাঁতের ব্যথা কমাতে পেঁয়াজ‌ও খুব উপকারী। অল্প পরিমাণ পেঁয়াজ চিবিয়ে নিতে পারেন। কিংবা পরিমাণ মতো পেঁয়াজ থেঁতো করে রসটা সংগ্রহ করে নিন। তারপর সেই রসটা দাঁতের উপর ধীরে ধীরে লাগিয়ে দিন।

লবণপানি:‌ হালকা গরম জলে লবণ ফেলে দিন। তারপর সেই পানিটা দিয়ে গার্গল করতে থাকুন।

পেয়ারা পাতা: দাঁতে ব্যথা কমানোর সবচেয়ে জনপ্রিয় টোটকার একটি। পেয়ারা পাতায় থাকে অ্যানালজেসিকস নামে একটি উপাদান। সেটা দাঁতের ফাঁকে জমে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে। ‌‌

গোনিউজ২৪/এমবি