৮ কার্তিক ১৪২৪, সোমবার ২৩ অক্টোবর ২০১৭ , ৮:২৮ পূর্বাহ্ণ

‘তৃতীয় লিঙ্গের মানুষের’ ভিডিও নিয়ে তোলপাড় (ভিডিওসহ)


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ১৯ জুন ২০১৭ সোমবার
‘তৃতীয় লিঙ্গের মানুষের’ ভিডিও নিয়ে তোলপাড় (ভিডিওসহ)

মোবাইল ফোন অপারেটর রবি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছে। দুইদিনে এই ভিডিও ৩০ লক্ষাধিক মানুষের নজরে এসেছে।  সোশ্যাল এক্সপেরিমেন্টাল এই ভিডিওটিতে দেখানো হয় যে কিছু ট্রান্সজেন্ডার বা তৃতীয় লিঙ্গের মানুষ একটি রেস্টুরেন্টে খেতে যায় অন্য সবার মত। 

এরপর পূর্বনির্ধারিতভাবে, কিছু মানুষ ট্রান্সজেন্ডার মানুষদের রেস্টুরেন্ট থেকে বের করে দিতে উদ্যত হয়। আর এখানেই ছিল পরীক্ষা। এই অন্যায়ের প্রতিরোধ কী রেস্টুরেন্টের বাকি গ্রাহকরা করবে, নাকি তারা এই অন্যায়কে মুখ বুজে সহ্য করবে? 

ভিডিওতে দেখা যাচ্ছে এই অন্যায়ের যথাযথ প্রতিরোধ গড়ে তোলে অন্যরা। তারা সঠিকভাবেই ট্রান্সজেন্ডার গ্রাহকদের অন্য সবার মত, রেস্টুরেন্টে বসে ইফতার করার অধিকারের পক্ষে অবস্থান নেয়। 

ছোট্ট এই এক্সপেরিমেন্টাল ভিডিওটির মাধ্যমে উঠে এসেছে, অন্যায়ের বিরুদ্ধে সমাজের সহজাত অবস্থান। রবি তার ফেসবুক পেজে পোস্ট করার ৪৮ ঘণ্টার কম সময়ে ২০ লাখ মানুষ তা দেখে এবং ২৫ হাজার বারেরও বেশি শেয়ার করে। 

তবে এই প্রতিবেদন তৈরি করার সময় ভিউ-এর সংখ্যা ৩২ লাখ ছাড়িয়ে গেছে এবং এখন পর্যন্ত ৩৪ হাজার ৩৯২ জন এই ভিডিও শেয়ার করেছেন। 

ভিডিও কমেন্টে ভিউয়ারদের মন্তব্যে সমাজের পরিবর্তনের পক্ষে তরুণদের অবস্থান নেওয়ার ইতিবাচক দিক উঠে এসেছে। অনেকেই ভিডিওটিতে নতুন প্রজন্মের মুক্তধারার চিন্তাকে সাধুবাদ জানায় এবং এরকম একটি সময়োপযোগী ভিডিওটির জন্য অভিনন্দন জানায় রবি’কে।

রবি বলছে, প্রথমবারের মত সামাজিক যোগাযোগ মাধ্যমকে কাজে লাগিয়ে, ট্রান্সজেন্ডার কমিউনিটির সদস্যদের অধিকার নিশ্চিত করতে একটি সামাজিক সচেতনতামূলক এক্সপ্রিমেন্টাল ভিডিও তৈরী করা হল। 

আর এভাবেই রবি ‘আপন শক্তিতে জ্বলে ওঠার’ মন্ত্রকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার প্রয়াস পেয়েছে। সমাজের আলোকিত মানুষরাই রবি’র এ উদ্যোগের মূল প্রেরণা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

 


গো নিউজ২৪/এএইচ