২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭ , ১০:০১ পূর্বাহ্ণ

‘ঢাকা চলচ্চিত্র আন্দোলন’-এর চলচ্চিত্র প্রদর্শনী শুরু...


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক আপডেট: ১০ আগস্ট ২০১৭ বৃহস্পতিবার
‘ঢাকা চলচ্চিত্র আন্দোলন’-এর চলচ্চিত্র প্রদর্শনী শুরু...

ঢাকা: সুস্থ ধারার চলচ্চিত্র নির্মাণ, প্রদর্শন এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট কর্মকাণ্ডে ভূমিকা রাখার প্রত্যয় নিয়ে সম্প্রতি আত্মপ্রকাশ করেছে ‘ঢাকা চলচ্চিত্র আন্দোলন’ নামে একটি সংগঠন। আর এই সংগঠনের উদ্যোগে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে চলচ্চিত্র প্রদর্শনী। যে প্রদর্শনীতে একটি টার্কিশ চলচ্চিত্রসহ দেখানো হবে মোট তিনটি চলচ্চিত্র। 

গত এপ্রিল মাসে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে জাগ্রত করা, উচ্চ মানবিক, নৈতিক, উদার গণতান্ত্রিক মূল্যবোধকে লালন করা, সুস্থ সৃজনশীল ধারার চলচ্চিত্রকর্মীদের সংগঠিত করা, সৃজনশীল চলচ্চিত্র নির্মাতা ও দর্শক তৈরী করার প্রত্যয় নিয়ে গঠিত হয় ‘ঢাকা চলচ্চিত্র আন্দোলন’ নামের সংগঠনটি। আর এই সংগঠনের উদ্যোগে ১১ আগস্ট (শুক্রবার) বিকেল পাঁটায় নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল ও কলেজে(আজমপুর, উত্তরা) ‘মাসিক চলচ্চিত্র প্রদর্শনী’র কর্মসূচীর প্রথম প্রদর্শনীর আয়োজন করেছে।

‘আগস্ট মাসের চলচ্চিত্র’ হিসেবে এদিন দেখানো হবে ‘ডিসট্যান্ট’ এবং ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন আনাতোলিয়া’ খ্যাত তুরস্কের অন্যতম মেধাবী নির্মাতা নুরি বিলগে সেলানের কানজয়ী চলচ্চিত্র ‘উইন্টার স্লিপ’।  যে ছবিটি আন্তন চেখভের ছোট গল্প ‘দ্য ওয়াইফ’-এর ছায়া অবলম্বনে নির্মিত। এছাড়া প্রদর্শীত হবে দুটি দেশীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এরমধ্যে একটি খন্দকার সুমন পরিচালতি আলোচিত ‘পৌনঃপুনিক’ এবং অন্যটি চৈতালি সমদ্দারের গল্প ও চিত্রনাট্যে সাইফুল আকবর খানের ‘সুইসাইড নোট’।

প্রসঙ্গত, গত এপ্রিলে দেশব্যাপী স্কুল, কলেজ মাদ্রাসায় মহান মুক্তিযুদ্ধের চেতনা লালিত চলচ্চিত্র প্রদর্শন, জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, কর্মশালা, এপ্রিসিয়েশন কোর্স, প্রশিক্ষণ, পাঠ কর্মসূচির আয়োজন, জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজন, চলচ্চিত্র পাঠগার গড়ে তোলা, চলচ্চিত্র বিষয়ক জার্নাল, লিটল ম্যাগাজিন, গবেষণা পুস্তক প্রকাশনা, মাঠ পর্যায়ে চলচ্চিত্র বিষয়ক জরিপ, গবেষণা পরিচালনার কর্মসূচী ঘোষণা করার মধ্য দিয়ে জন্ম হয় ‘ঢাকা চলচ্চিত্র আন্দোলন’ নামে সংগঠনটির। যার উপদেষ্টা হিসেবে আছেন সৈয়দ মনজুরুল ইসলাম, ড. রফিকুল, ড. শোয়াইব জিবরান, ড. জাকির জাফরান, খান জেহাদ, রাহাত হোসেন, রাশেদুজ্জামান ও মানিক বাহার।

গো নিউজ/এমটিএল