২৭ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭ , ৭:৩০ অপরাহ্ণ

ডট বাংলা ডোমেইন উদ্বোধন


গো নিউজ২৪ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৬ শনিবার
ডট বাংলা ডোমেইন উদ্বোধন

দীর্ঘ প্রতীক্ষিত ডট বাংলা ডোমেইন আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ডোমেইন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, ডট বাংলা শুধু ডোমেইন নাম নয় এটি বাঙালির আত্মপরিচয়ের প্রতীক। এ ডোমেইনকে বাংলাদেশের বিজয় বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘ডটবাংলা বাংলাদেশের বিজয়। দেশের সব মানুষের বিজয়। মুক্তিযুদ্ধে, ভাষা আন্দোলনে শহীদদের বিজয়।’

আজ শনিবার দুপুর ১২টায় গণভবনে ডট বাংলা ডোমেইন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি উপরোক্ত কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের সুযোগ করে দেবে এই ডট বাংলা ডোমেইন। এটি ইন্টারনেটে বাংলা ভাষায় কনটেন্ট তৈরিতে বিশেষ সহায়তা করবে। ডটবাংলা ডোমেইন গড়ে তুলতে যারা পরিশ্রম করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, ইন্টারন্যাশনাল কর্পোরেশন অব এ্যাসাইন্ড ন্যামস এ্যান্ড নাম্বার্স (আইসিএএএন) আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে ডট বাংলা (বাংলা) ইন্টারনেট ডোমেইন বরাদ্দ দেয়ায় এখন থেকে ইন্টারনেটে বাংলা ভাষায় ওয়েবসাইটে অ্যাড্রেস দেয়া যাবে। ফলে বিশ্বের যে কোন স্থান থেকে বাংলা ভাষা ব্যবহার করে বাংলায় তৈরি ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, ডটবাংলা ডোমেইনের মাধ্যমে সেই স্বপ্ন আরেক ধাপ এগিয়ে গেল। ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ পদক্ষেপ গ্রহণের পর থেকে দেশের জনগণ এর সুফল পাওয়া শুরু করে। এরই ধারাবাহিকতায় এবার চালু হলো ডট বাংলা ডোমেইন। এই ডোমেইন চালু আইসিটি খাতে আমাদের এক উল্লেখযোগ্য অর্জন।

উল্লেখ্য, ডটবাংলা ডোমেইনের আনুষ্ঠানিকতা শুরুটা হয় ২০১০ সালের শুরুতে। ওই বছরের ২১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডটবাংলার জন্য আইসিএএনএনে অনলাইনে আবেদন করেন। বাংলাদেশের আবেদনের পর সংস্থাটি বাংলা ভাষাকে মূল্যায়ন করে। ২০১১ সালে ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেইমে (আইডিএন) লেখার ভাষা হিসেবে বাংলার আনুষ্ঠানিক অনুমোদন পায় বাংলাদেশ। এরপর ইন্টারনেট অ্যাসাইনড নাম্বারস অথরিটির (আইএএনএ) অনুমোদনও মেলে। ডট বাংলা ডোমেইনের প্রশাসনিক দায়িত্বে থাকবে রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। গ্রাহকরা বাংলা ফন্টে বিটিসিএল. বাংলা টাইপ করে বিটিসিএল’র ওয়েবসাইটে (www.btcl.com.bd) যেতে পারবেন।

গো-নিউজ২৪/বিএস