২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭ , ৬:২০ পূর্বাহ্ণ

জীবনে ‘মাত্র ৩ বার’ প্রেম আসে


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার
জীবনে ‘মাত্র ৩ বার’ প্রেম আসে

ডেস্ক: লোকে বলে, প্রেম নাকি জীবনে একবারই আসে। কথাটা শুনতে কাব্যিক লাগলেও বাস্তব জীবনের কাব্যিক ঘটনাগুলো সাক্ষ্য দেয়, প্রেম আসলে জীবনে বার বার আসে। একবার হৃদয় ভেঙে খানখান হওয়ার পরও আমরা আবার প্রেমে পড়ি। মনোবিজ্ঞানীরা বলেন, আমরা জীবনে ‘মাত্র তিন জনের’ প্রেমে পড়ি। এই তিনটি প্রেমই আসে বিশেষ কারণে, বিশেষ প্রয়োজনে।

প্রথম প্রেম

জীবনে প্রথম বার আমরা প্রেমে পড়ি বয়ঃসন্ধিতে। হয়তো হাইস্কুলে পড়ার সময়। এই প্রেমে সারল্যই প্রধান। অনেকটা ছোটবেলায় পড়া রূপকথার গল্পের মতো আসে এই প্রেম। এই প্রেমে আমরা সমাজ, পরিবারের চোখে নিজেদের দেখি। আমরা মনে করি এটাই আমাদের প্রথম এবং একমাত্র প্রেম। যখন প্রেমে সমস্যা হয় তখনও নিজেদের বোঝাতে থাকি। আমরা মনে করি মেনে নেয়া, নিজেদের ব্যক্তিত্ব ভুলে গিয়ে সমর্পন করার নামই প্রেম। কারণ, এই সময় আমরা নিজেরা কী অনুভব করি তার চেয়ে অনেক বেশি গুরুত্ব দিই অন্যরা আমাদের ব্যাপারে কী অনুভব করছে সেই বিষয়ে। নিজেদের প্রেমই তখন মনে হয় জগতের সেরা প্রেম।

দ্বিতীয় প্রেম

মনোবিজ্ঞানীরা দ্বিতীয় প্রেমকে অভিহিত করেন ‘কঠিন প্রেম’ হিসেবে। এই প্রেম আমাদের নিজেদের চেনাতে আসে। কঠিন শিক্ষার মাধ্যমে বোঝাতে আসে আমরা প্রেমে ঠিক খুঁজছি। এই প্রেম খুবই কষ্ট দেয়। মিথ্যা, কষ্ট ও প্রতারণা থাকে এই প্রেমে। আমরা ভাবি প্রথম প্রেমে বোকামি করলেও এই প্রেমে খুবই বুদ্ধি করে সিদ্ধান্ত নিয়েছি, কিন্তু প্রকৃতপক্ষে তা হয় না। প্রেম থেকে আমরা কী পেতে চাই তা ভেবে দেখলে বোঝা যাবে এই প্রেম কতটা ভুল। এই প্রেমে বার বার হৃদয়ভঙ্গ হতে পারে। কারণ আমরা ভাবি প্রথম প্রেম ভেঙে গেলেও এই প্রেম হয়তো পরিণতি পেতে চলেছে। কিন্তু প্রতিবারই পরিস্থিতি আগের থেকে আরও খারাপ হতে থাকে। খুবই অস্বাস্থ্যকর ও হতাশাজনক হয়ে উঠতে পারে এই প্রেম। অনেক ক্ষেত্রে শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনাও ঘটতে পারে, নাটকীয় হতে পারে। এ ক্ষেত্রে অনেক সময় পরিস্থিতি খারাপ দিকে যাচ্ছে বুঝতে জেনেও, চরম পরিণতি বুঝতে পেরেও আমরা সব কিছু ঠিক হয়ে যাওয়ার আশায় থাকি।

তৃতীয় প্রেম

এই প্রেম আসে একেবারেই অপ্রত্যাশিতভাবে। বার বার প্রেম ভেঙে যাওয়ায় আমরা হতাশায় ভুগতে থাকি তাই এই প্রেমকে অনেক সময়ই চিনতে পারি না। এতটাই সহজে এই প্রেম আসে যে বিশ্বাস করতে চাই না আমরা। এক অদ্ভুত যোগাযোগ অনুভব করি আমরা। যা আমাদের প্রেম সম্পর্কে পুরো ধারণাই বদলে দেয়। এই প্রেমে যেমন অন্যের চোখে নিজেকে বিশেষ কিছু দেখানোর তাগিদ থাকে না, তেমনই অন্যের কাছ থেকে বাধাধরা প্রত্যাশাও থাকে না। আমরা যা তার জন্যই কারও ভালবাসার মানুষ হয়ে উঠি। যা আমাদের ভেতর থেকে নাড়িয়ে দেয়। এই ভালবাসা আমাদের দরজায় কড়া নাড়তে থাকে। সাড়া দিতে যতই দেরি করি না কেন আমরা। এই প্রেম থেকেই নিজেদের সেরাটা আমরা আবিষ্কার করি। তৃতীয় প্রেম তাই থাকার জন্যই আসে।

হয়তো আমাদের সকলের জীবনে তৃতীয় প্রেম আসে না, কারণ পরিস্থিতি থাকে না। কেউ কেউ ২-৩ বছরের সম্পর্ক থেকেই শিখে যাই ভালবাসার অর্থ, কারও কারও লেগে যায় সারা জীবন। তবে প্রথম প্রেম আমাদের কাছে সব সময়ই স্পেশ্যাল, দ্বিতীয় প্রেম জরুরি, তৃতীয় প্রেম হয়ে ওঠে জীবন।

গোনিউজ২৪/কেএইচ