৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার ২২ আগস্ট ২০১৭ , ৭:৪৫ পূর্বাহ্ণ

জিডিপির প্রবৃদ্ধি হবে ৬.৮%: বিশ্বব্যাংক


গো নিউজ২৪ আপডেট: ১১ জানুয়ারি ২০১৭ বুধবার
জিডিপির প্রবৃদ্ধি হবে ৬.৮%: বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক ধারণা করছে চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ হবে। বুধবার বিশ্ব অর্থনীতির সম্ভাবনা নিয়ে  বিশ্বব্যাংকের ষাণ্মাসিক প্রতিবেদন ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস ২০১৭’ এ এই পূর্বাভাস দেয়া হয়েছে।

তবে সংস্থাটি আশঙ্কা প্রকাশ করেছে যে ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি কমে যাবে। বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরে দেশের প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশ। গত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় ৭ দশমিক ১১ শতাংশ।

যদিও আর আগে বিশ্বব্যাংক ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ এর জুন সংখ্যায় ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশে ৬ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে উল্লেখ করেছিল। এদিকে বাংলাদেশের সরকারের পূর্বাভাস অনুযায়ী, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বব্যাংকের নতুন প্রতিবেদনে বলা হয়, ২০১৭-১৮ অর্থবছরে প্রবৃদ্ধি কমবে বাংলাদেশের। এর পরের অর্থবছর, অর্থাৎ ২০১৮-১৯-এ আবার ঘুরে দাঁড়াবে অর্থনীতি, প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৭ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধি কিছুটা বেড়ে ৭ শতাংশে দাঁড়াবে।

বিশ্বব্যাংক প্রতিবেদনে বলেছে, অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ ও বাহ্যিক চাহিদায় মন্থরগতির কারণে এ বছর প্রবৃদ্ধি কমে যেতে পারে। রেমিট্যান্স প্রবাহ কমতে থাকায় এবং রপ্তানি খাতের দুর্বলতায় ২০১৭-১৮ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কিছুটা কমে ৬ দশমিক ৫ শতাংশে নামতে পারে। তারা বলেছে, রাজস্ব খাতে ভারসাম্য আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া না হলে এবং আর্থিক ও করপোরেট খাতে স্থিতিশীলতার অবনমন ঘটলে বাংলাদেশে প্রবৃদ্ধি আরো শ্লথ হয়ে যেতে পারে। সরকারি খাতে বেতন-ভাতা বৃদ্ধি করার কারণে ঋণ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকছে। এ ছাড়া অভ্যন্তরীণ নিরাপত্তা ইস্যু ও রাজনৈতিক অস্থিতিশীলতার ঝুঁকি রয়েই যাচ্ছে বলে মনে করছে সংস্থাটি।

প্রতিবেদনে জানানো হয়, চলতি অর্থবছর দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান হবে তৃতীয়। প্রথম অবস্থানে থাকবে ভুটান। ২০১৭ সালে (ক্যালেন্ডার ইয়ার) দেশটির প্রবৃদ্ধি হবে ৯ দশমিক ৯ শতাংশ। দ্বিতীয় অবস্থানে থাকবে ভারত, দেশটির প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ।

গো-নিউজ২৪/বিএস