৯ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ২৪ আগস্ট ২০১৭ , ৭:১২ পূর্বাহ্ণ

ছয় মাস আটকে থাকার পর আসছে ফারুকীর ‘ডুব’...


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক আপডেট: ০৯ আগস্ট ২০১৭ বুধবার
ছয় মাস আটকে থাকার পর আসছে ফারুকীর ‘ডুব’...

ঢাকা: দেশের তুমুল জনপ্রিয় কথা সাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা প্রয়াত হুমায়ূন আহমেদের জীবনের সঙ্গে কাহিনী মিল থাকার অভিযোগে চলতি বছরের শুরুতেই সেন্সর বোর্ডে আটকে যায় দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর বহুল প্রতীক্ষিত ছবি ‘ডুব’। প্রায় ছয় মাস প্রিভিউ কমেটি, সেন্সর বোর্ডে আটকে থাকার পর অবশেষে ছবিটি দেশে প্রদর্শনীর লক্ষ্যে সেন্সর ছাড়পত্র পেতে যাচ্ছে বলে জানিয়েছেন সেন্সর বোর্ডের একাধিক সদস্য।

চলতি বছরের আলোচিত সিনেমার শীর্ষে ছিলো ফারুকীর ‘ডুব’। বলিউডের মেধাবী অভিনেতা ইরফান খান ও তিশা অভিনীত ছবিটি ইতিমধ্যেই বাংলার সব শ্রেণির মানুষের কাছে তুমুল আগ্রহ তৈরি করেছে। কিন্তু ছবিটি সেন্সরে জমা দিলে পাল্টে যায় চিত্র। কারণ কোনো ধরনের যৌক্তিক কারণ ছাড়াই সিনেমাটির অনাপত্তিপত্র বাতিল করা হয়। বিষয়টি নিয়ে সেসময় সেন্সর বোর্ড বা প্রিভিউ কমেটির কেউ মুখ খুলেননি। তবে সমস্ত জটিলতা কাটিয়ে এবার ঠিকই দেশের সিনেমা হলে মুক্তি পেতে চলেছে বহুল আলোচিত ছবি ‘ডুব’।

তবে দীর্ঘদিন ছবিটিকে আটকে রাখা হলেও ছবিটির সেন্সর ছাড়পত্র নিয়ে আশাবাদী ছিলেন নির্মাতা ফারুকী। দর্শকের আগ্রহ যাতে ভাটা না পড়ে, সেজন্য ছবিটি নিয়ে কৌতুহলী মানুষদের উদ্দেশ্যে বরাবরই তিনি বলে আসছিলেন যে, শিগগির সমস্ত জটিলতা কাটিয়ে প্রেক্ষাগৃহে আসবে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল সিনেমা ‘ডুব’। নির্মাতার এই বিশ্বাসই সত্যি হতে যাচ্ছে এবার। 

তবে এতোদিন দেশের ভেতরে প্রদর্শনীর অনুমতি না পেলেও এরইমধ্যে ‘ডুব’ ছবিটি বিশ্বের দুটো গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছে। ছিনিয়ে এনেছে পুরস্কারও। এরমধ্যে একটি মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও অন্যটি চীনের সাংহাই ইন্টারনেশনাল ফিল্ম ফেস্টিভাল।  যারফলে বেশকিছু আন্তর্জাতিক মিডিয়াতে ‘ডুব’ চলচ্চিত্রটি নিয়ে বেশ উচ্ছ্বাস প্রবন ‘রিভিউ’ পর্যন্ত ছাপা হয়েছে। যা বাংলা সিনেমার ইতিহাসে বিরল! তবে সবকিছুর পরও আন্তর্জাতিক খ্যাতির চেয়ে একজন নির্মাতা যখন তার সৃষ্টিশীল কাজ নিজের দেশের মানুষকে দেখাতে পারেন না, বা দেখাতে যেয়ে বাধা পান, তখন নিশ্চয় অসহায় বোধ করেন! আর নির্মাতার এই অসহায়ত্বের কালো মেঘও এবার কেটে গেলো ছবিটির সেন্সর ছাড়পত্রের ঘোষণায়।

তাইতো সব ভুলে এবার ‘ডুব’-এর প্রচারণায় নামতে প্রস্তুত নির্মাতা ফারুকী। তার আগে ছবিটির সেন্সর ছাড়ের কথা শুনে তিনি তার ‘ডুব’ ছবি মুক্তির সমর্থনে যারা পাশে ছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আপনাদের মতো আমরাও জানতে পেরেছি ‘ডুব’-এর সেন্সর ছাড়পত্র দেয়ার সিদ্ধান্ত হয়েছে। আশা করছি দ্রুতই আমরা সার্টিফিকেট হাতে পাবে। এই দীর্ঘ অপেক্ষার সময়ে আপনাদের সমর্থন আমাদের স্পিরিট ঠিকঠাক রেখেছে। আপনাদের ধন্যবাদ। সেন্সর বোর্ডকে ধন্যবাদ। সরকারের সংশ্লিষ্ট মহলকে ধন্যবাদ। এই খুশীর খবরে, কাল বা পরশু আপনাদের জন্য উপহার হিসাবে আসছে ডুব ছবির একমাত্র গান চিরকুটের গাওয়া ‘আহা জীবন’-এর লিরিক ভিডিও।

গেল বছরেই শেষ হয় সিনেমার শ্যুটিং। আর তারপরেই ‘ডুব’ নিয়ে ওঠে তুমুল বিতর্ক। কারণ, পশ্চিম বাংলার একটি দৈনিক খবর প্রকাশ করে যে, ফারুকীর ‘ডুব’ ছবিটি মূলত বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বাস্তব জীবনকে কেন্দ্র করে। বিশেষ করে তার দুই স্ত্রীর সঙ্গে তার সম্পর্ক আর জীবনঘনিষ্ঠ গল্প নিয়ে। এমন খবর হুমায়ূন আহমেদের দুই স্ত্রী শাওন ও গুলতেকিনের দৃষ্টিগোচর হলে চটে যান তারা। সেসময় ফারুকীর বিরুদ্ধে মানহানী মামলা করারও হুমকি দেন শাওন। 

‘ডুব’ ছবিতে ইরফান খান ও তিশা ছাড়াও অভিনয় করেছেন রোকেয়া প্রাচী ও কলকাতার পার্ণো মিত্র। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল এই ছবিটির প্রযোজনায় আছেন দেশের শীর্ষস্থানীয় প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া এবং কলকাতার এসকে মুভিজ।  

গো নিউজ/এমটিএল