১৪ আষাঢ় ১৪২৪, বুধবার ২৮ জুন ২০১৭ , ৯:৫৫ অপরাহ্ণ

চোখ সুস্থ রাখার ৫টি উপায়


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক আপডেট: ১৩ জুন ২০১৭ মঙ্গলবার
চোখ সুস্থ রাখার ৫টি উপায়

এই সময়ে স্মার্টফোন বা কম্পিউটারে পর্দা থেকে চোখ সরিয়ে রাখায় দায়। এর থেকে হতে পারে নানান সমস্যা। তবে দৃষ্টিশক্তি ভালো রাখার উপায় হল কিছুক্ষণ পর পর চোখকে বিশ্রাম দেওয়া।  

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে চিকিৎসকদের পরামর্শ নিয়ে জানানো হয়, কাজের সময় ২০ থেকে ৩০ মিনিট পর পর কয়েক মিনিট চোখদুটো বিশ্রাম দিলে চোখের আর্দ্রতা ঠিক রাখতে সাহায্য করে।

এছাড়াও আরও কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে-

কম্পিউটার ব্যবহার: চোখের যেকোনো সমস্যায় আমরা দীর্ঘ সময় কম্পিউটার মনিটর, টিভি বা স্মার্টফোনের দিকে তাকিয়ে থাকাকেই দায়ী করে থাকি। তবে এই সমস্যার প্রকোপ কমানোরও উপায় আছে বলে জানান চক্ষুবিশেষজ্ঞরা।

তাদের মতে একটি নির্দিষ্ট দূরত্ব থেকে কম্পিউটারে কাজ করা উচিত। তাছাড়া এক টানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকার ফলে দৃষ্টি ঘোলা হয়ে যেতে পারে। তাই কিছু সময় পর পর মনিটর বা স্ক্রিন থেকে চোখ সরিয়ে বিশ্রাম দিন।

চশমা চোখের দৃষ্টি শক্তি কমায় না: যারা চশমা পরেন তাদের কিছুদিন পর পর তা বদলাতে হয়। এর কারণ দিন দিন দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যাওয়া। অনেকে মনে করেন চশমা পরার কারণে দৃষ্টি শক্তির অবনতি হচ্ছে। আসলে বয়স বাড়ার কারণে চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি কমতে থাকে।

মেইকআপ চোখের জন্য ক্ষতিকর: চোখের পাপড়িতে মাস্কারার ব্যবহার, কাজল লাগানো বা গ্লিটার শ্যাডো এই মেইকআপ অনুষঙ্গগুলো চোখ সুন্দরভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করলেও এর কণা বা অবশিষ্ট অংশ কোনোভাবে চোখের ভেতরে প্রবেশ করলে তা অত্যন্ত ক্ষতিকর হতে পারে। বিশেষত মেইকআপের কণা যদি চোখে আটকে যায় তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ধূমপান চোখের জন্যও ক্ষতিকর: সিগারেট যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ঠিক তেমনি দৃষ্টিশক্তিও কমিয়ে দেয় এই বদোভ্যাস। ধূমপানের কারণে অক্ষিপট ও ‘অপটিক নার্ভ’ বা মস্তিষ্ক থেকে চোখে সংযোগকারী স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করে। ফলে দৃষ্টিমক্তি কমতে থাকে এমনকি ভবিষ্যতে অন্ধত্বের মতো গুরুতর পরিস্থিতিও আসতে পারে।

সারা রাত লেন্স পরে থাকা: পাওয়ার বা ফ্যাশন লেন্স যেটাই হোক না কেনো দীর্ঘসময় পরে থাকা মোটেও ভালো নয়। কিছু লেন্সে লেখা থাকে ‘সারা রাত বা দীর্ঘ সময়ের জন্য উপযোগী। তবে মনে রাখতে হবে আট ঘণ্টার বেশি লেন্স পরা উচিত নয়। আর ঘুমানোর আগে অবশ্যই অ্যান্টিব্যাক্টেরিয়াল লেন্স সল্যুশনে লেন্স ভিজিয়ে রাখতে হবে। আর লেন্স ধরার আগে হাত পরিষ্কারভাবে ধুয়ে নিতে হবে।

দৃষ্টিশক্তি লোপ নিয়ন্ত্রণের বাইরে: যাদের চোখ খুব ভালো তাদের ক্ষেত্রেও যেকোনো সময় দৃষ্টিশক্তি দুর্বল হওয়ার সমস্যা দেখা দিতে পারে এবং এটি নিয়ন্ত্রণের বাইরে। তবে গবেষণায় দেখা গেছে ঘরের বাইরে এবং প্রকৃতির মাঝে যারা বেশি সময় কাটান তাদের দৃষ্টিশক্তি দুর্বল হয় দেরিতে।

গো নিউজ২৪