৯ ফাল্গুন ১৪২৩, মঙ্গলবার ২১ ফেব্রুয়ারি ২০১৭ , ৮:১৫ অপরাহ্ণ

চুল রং করার আগে কিছু নিয়ম মাথায় রাখুন


গো নিউজ২৪ আপডেট: ২৫ অক্টোবর ২০১৬ মঙ্গলবার
চুল রং করার আগে কিছু নিয়ম মাথায় রাখুন

চুল রং করার আগে

চুলে রং করার সিদ্ধান্ত তো নিলেন কিন্তু রং করার আগে কিছু বিষয় মনে রাখুন—

*প্রথমেই চুলের স্বাস্থ্যের দিকে নজর দিন। রুক্ষ ও ভঙ্গুর হলে চুল রং না করাই ভালো। কেননা এ ধরনের চুলে রং দীর্ঘস্থায়ী হয় না। আবার রাসায়নিক পদার্থের কারণে চুলের রুক্ষতা আরও বেড়ে যায়। তবে এ ক্ষেত্রে অভিজ্ঞ কোনো বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে নিতে পারেন। প্রয়োজনে চুলের ট্রিটমেন্ট নিতে পারেন।

*আগে জেনে নিন কোনো রং আপনার জন্য মানানসই। আপনার ত্বক, চুলের ধরন, স্টাইল, বয়সকে গুরুত্ব দিন। এর ভিত্তিতে চুলের রং বাছাই করুন। আফরোজা পারভীন বলেন, ‘শুধু ত্বক কিংবা চুলের ধরনই নয়, অনেক সময় চোখের রংও এখানে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। সেই হিসেবে আপনি বেছে নেবেন আপনার চুলের রং কি সোনালি ব্লন্ড হবে, না প্লাটিনামের কোনো শেডযুক্ত হবে।’

*অনেক ক্ষেত্রে দেখা যায়, চুলের রং বাছাই করা হলো একটি। কিন্তু কালারের পর রং এল আরেকটি। অনেকের আবার চুলে রং আসতে সময় নেয় বেশি। কারও আসতেই চায় না। কেন এমন? কামরুল ইসলাম জানান, এমনটি হয় মূলত বিভিন্ন রাসায়নিক পদার্থের কারণে।

চুলে রং করার আগে অনেকেই মেহেদি বা কলপ লাগিয়ে থাকেন। এর ফলে একেক ধরনের চুলে একেক রকমের প্রতিক্রিয়া হতে পারে। তবে আফরোজা পারভীন বলেন, ‘চুলে রং করার আগে কখনোই কালো কলপ ও মেহেদি ব্যবহার করবেন না। তবে অন্য কোনো রং যদি আগে থেকেই থাকে, তাহলে সে ক্ষেত্রে সমস্যা নেই।’

অবশ্য এ ক্ষেত্রে নির্ভর করছে আপনি কী ধরনের রং করতে চাচ্ছেন। যদি ব্লন্ড হাইলাইট করতে চান, তবে কলপ দেওয়া চুলে কখনোই এই রং আসবে না। আগে মেহেদি দেওয়া থাকলে ব্লন্ডের পরিবর্তে একটু কমলা বা বাদামি রং আসতে পারে। তাই আপনি কী রং করতে চান, এ বিষয়ে বিশেষজ্ঞের সঙ্গে আগে কথা বলে নিন।

*চুলের রঙের সঙ্গে আরেকটি বিষয় গুরুত্বপূর্ণ তা হলো চুলের কাট। রং করানোর আগে চুলে একটা নতুন কাট দিতে পারেন। এর ফলে চেহারায় নতুনত্ব তো আসবেই, এ ছাড়া রংটা বেশ মানানসই হবে। যেমন আপনি যদি নিচের দিকে রং করতে চান তবে চুলগুলো ট্রিম করে নিতে পারেন। অথবা লম্বা চুলের ক্ষেত্রে স্টেপ বা ভি-কাট দিয়ে নিতে পারেন। এতে চুলের স্বাস্থ্যও ঠিক থাকবে।

*আর চুল রং করার আগে অবশ্যই ভালোমতো শ্যাম্পু করে নিন। প্রয়োজনে কন্ডিশনারও ব্যবহার করতে পারেন।

 

 

 

গো নিউজ ২৪/এ এম