১০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ৭:০১ অপরাহ্ণ

চীনের প্রেসিডেন্টকে কঠোর পরিশ্রম করার অনুরোধ ট্রাম্পের


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক আপডেট: ০৯ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার
চীনের প্রেসিডেন্টকে কঠোর পরিশ্রম করার অনুরোধ ট্রাম্পের

এশিয়া সফরের অংশ হিসেবে চীনে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বেজিংয়ে বৃহস্পতিবার ব্যবসায়ী নেতাদের এক ফোরোমে বক্তব্য রাখেন। এ সময় তিনি পরমাণু অস্ত্র পরিত্যাগ করতে উত্তর কোরিয়াকে রাজি করানোর জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে কঠোর পরিশ্রম করার অনুরোধ জানান।

চীনের বাণিজ্য ঘাটতির প্রসঙ্গ উল্লেখ করে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের সুবিধা গ্রহণের জন্য তিনি বেজিংকে দোষারোপ করেন না। বেজিংয়ে বৃহস্পতিবার ব্যবসায়ী নেতাদের এক ফোরোমে এ কথা বলেন ট্রাম্প। তিনি এশিয়া সফরের অংশ হিসাবে বুধবার চীনে পৌঁছান।

চীনের রাজধানী বেইজিংয়ে ট্রাম্পকে আড়ম্বরপূর্ণভাবে স্বাগত জানিয়েছেন জিনপিং। তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়াসহ, সামরিক ব্যান্ড বাজিয়ে স্বাগত জানানো হয়। পতাকা উড়িয়ে শিশুরা ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়াকে স্বাগত জানায়। বৃহস্পতিবার সকালে দুই নেতার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়।

ওই অঞ্চলে উত্তর কোরিয়ার হুমকি কিভাবে মোকাবেলা করা যায়, সে বিষয়ে আলোচনা করাই ট্রাম্পের প্রধান উদ্দেশ্য। উত্তর কোরিয়ার প্রধান অর্থনৈতিক মিত্র দেশ চীন।

জিনপিং ও ট্রাম্প ঘোষণা দিয়েছেন যে, মার্কিন প্রেসিডেন্টের সফরকালে তাদের দেশ ২৫০ বিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি করেছে।

এশিয়ার পাঁচ দেশ সফরের আগে ট্রাম্প উত্তর কোরিয়ার প্রতি তার পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধের আহ্বান জানিয়েছিলেন তিনি। পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্র ও বিশ্বের বিরুদ্ধে পিয়ংইয়ং’র আরও উস্কানি দেয়া নিয়ে এও হুঁশিয়ারি করেছেন যে, আমাদের সঙ্গে লাগতে আসবেন না।

তিনি উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে এবং দেশটির উপর আরও চাপ সৃষ্টি করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে চীন বলেছে, তারা এ ব্যাপারে যথেষ্ট চেষ্টা করে যাচ্ছে এবং পিয়ংইয়ং’র উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে প্রয়োগ করছে। সূত্র: বিবিসি

গোনিউজ২৪/কেআর