৯ আষাঢ় ১৪২৪, শুক্রবার ২৩ জুন ২০১৭ , ১১:০৫ পূর্বাহ্ণ

চিরসবুজ থাকতে রোজ নিজের জন্য মাত্র ৪৫ মিনিট!


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক আপডেট: ১৭ জুন ২০১৬ শুক্রবার
চিরসবুজ থাকতে রোজ নিজের জন্য মাত্র ৪৫ মিনিট!

সকাল সকাল ঘুম থেকে উঠতে আপনার কি বড্ড কষ্ট হয়? বেশ বেলা পর্যন্ত বিছানায় গড়াতে বেশ ভালো লাগে? তাহলে আর দেরি করবেন না। শিগগিরই অভ্যাস বদলান। না হলে বেশ কিছু অসুখ-বিসুখের আপনার শরীরে বাসা বাঁধতে দেরি নেই। তার মধ্যে প্রথম স্থানেই রয়েছে ডায়াবিটিস।

 

চিকিত্‍সকরা জানাচ্ছেন যে রোজ সকালে ৪৫ মিনিট হাঁটলেই ডায়াবিটিসের আশঙ্কা অনেকটাই দূরে সরিয়ে রাখা যাবে। অল্পবয়স থেকেই যাদের নিয়মিত মর্নিংওয়াকের অভ্যেস রয়েছে, তাঁদের ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কম। এমনকি যাঁরা ইতিমধ্যেই ডায়াবিটিসের কবলে পড়েছেন, তাঁরাও রোজ সকালে মাত্র ৪৫ মিনিট ব্রিস্ক ওয়াক করলে রক্তের সুগারের মাত্রা স্বাভাবিক স্তরে নেমে আসতে পারে।

 

শুধু তাই নয়, মর্নিং ওয়াক আমাদের শরীরে রক্ত চলাচল বাড়াতে সাহায্য করে। ফলে শুয়ে-বসে দিন কাটালে যে সমস্ত লাইফ স্টাইল অসুখে আমরা আক্রান্ত হতে পারি, তার থেকেও মুক্তি দেয় মর্নিং ওয়াক। ওজন কমাতে চাইলেও মর্নিং ওয়াকের বিকল্প খুঁজে পাওয়া ভার। নানারকম সুস্বাদু খাবারের প্রলোভন এড়িয়ে ডায়েটিং করা আমাদের অনেকের পক্ষেই দুঃসাধ্য। তার চেয়ে রোজ সকালে নিয়ম করে ৪৫ মিনিট মাঝারি গতিতে হাঁটুন। দেখবেন ম্যাজিকে মতো কাজ হবে। সকালে হাঁটলে আমাদের শরীরে বেশি মাত্রায় অক্সিজেন প্রবেশ করে। ফলে হার্টের সমস্যার সম্ভাবনাও অনেকটাই কমে যায়।

 

গো নিউজ২৪/জা আ