৮ আশ্বিন ১৪২৪, শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭ , ৯:৩৬ পূর্বাহ্ণ

গুগলের চাকরি ছেড়ে শিঙ্গারা বিক্রেতা


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক আপডেট: ১৭ জুলাই ২০১৭ সোমবার
গুগলের চাকরি ছেড়ে শিঙ্গারা বিক্রেতা

বিশ্বের সেরা আইটি প্রতিষ্ঠান গুগলে চাকরি। ঈর্ষণীয় বেতন। মার্কিন যুক্তরাষ্ট্রে বিলাসবহুল জীবন। কয়েক বছর চাকরিতে লেগে থাকতে পারলেই উঁচু পদ আর কোটি টাকার হাতছানি। এ সব ছেড়ে যদি কেউ শিঙ্গারা বেচার ভাবনায় মশগুল হন, তবে সেই ভাবনাকে ‘পাগলাটে’ বলার কোনও কারণ নেই। আর এমনটাই করে বসলেন ভারতের মুনাফ কাপাডিয়া।

গরম ধোঁয়া ওঠা সোনালি খোল। তার ভিতর হরেক কিসিমের মশলায় মাখামাখি তুলতুলে মাটনের পুর। যার বাহারি নাম ‘স্মোকড মাটন কিমা সমোসা’। চলতি বাংলায় যাকে বলে ‘মাটন শিঙাড়া’। এই শিঙাড়া বিক্রির ব্যবসা শুরু করার জন্যই টেক জায়ান্ট গুগলের আরামদায়ক চাকরি ছেড়েছিলেন মু্ম্বইয়ের বাসিন্দা ২৯ বছরের মুনাফ কাপাডিয়া। 

যেমন ভাবা তেমন কাজ। ২০১৫ সালে তিনি ‘দ্য বোহরি কিচেন’ নামে একটি রেস্তোরাঁ খুলে ফেললেন। মূলধন মায়ের পরামর্শ। মাত্র দু’বছরের মধ্যে মুনাফের ‘দ্য বোহরি কিচেন’ হয়ে উঠল মুম্বাইয়ের অন্যতম আলোচিত ফুড ডেস্টিনেশন। বছরে তাঁর রেস্তোরাঁর টার্ন ওভার ৫০ লক্ষ টাকা।

ঠিক কেমন ছিল মুনাফের ব্যবসা শুরুর জার্নিটা?
মুম্বাইয়ের নার্সি মনজি থেকে এমবিএ করে বছরখানেক দেশেই চাকরি করেছিলেন তিনি। এর পর ডাক এল গুগল থেকে। আমেরিকায় কয়েক বছর লেগে রইলেন মুনাফ। কিন্তু সাহেবদের দেশে কেন যেন মন বসল না তাঁর।

সব রকম প্রলোভন ছাপিয়ে মায়ের হাতের রান্না করা খাবারের জন্যে মুনাফের জিভ আনচান করত। সঙ্গে স্মৃতিতে ভর করে আসত বন্ধুদের আড্ডা। বন্ধুদের সঙ্গে দোকানে বসে চা-শিঙাড়া খাওয়ার সময়টার কথা ভেবে বুকের ভেতরটা মোচড় দিয়ে উঠত। অগত্যা বাক্স-প্যাঁটরা গুছিয়ে ঘরের ছেলে ফিরলেন ঘরে।

এ দিকে মুনাফের মা নাফিসারও একই অবস্থা। ছেলে বিদেশে। মাথায় সবসময় ঘুরত নানান চিন্তা। অবসরে ভরসা ছিল শুধুমাত্র টিভির রান্নার অনুষ্ঠান। তিনি নিজেও যে রান্না করতে ভীষণ ভালবাসেন তা বিলক্ষণ জানতেন ছেলে। আর তাই মায়ের হাতে তৈরি রান্না করা খাবার দিয়েই জার্নিটা শুরু করলেন মুনাফ। রাতারাতি বিখ্যাত হয়ে উঠল ‘দ্য বোহরি কিচেন’।

স্বপ্নের নগরী মুম্বাইয়ে বহু মানুষ আসেন কাজের সন্ধানে। নিজের বাড়ির খাবারকে মিস করেন অনেকেই। সেই ভাবনা থেকেই মুনাফ তাঁর রেস্তোরাঁর ট্যাগলাইন দিয়ে ফেললেন— ‘ঘর কা খানা’।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন


গো নিউজ২৪/এএইচ