৫ আশ্বিন ১৪২৪, বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ , ৫:০৬ অপরাহ্ণ

গর্ভকালে অ্যালকোহল সেবন শিশুর মুখমণ্ডলে পরিবর্তন ঘটাতে পারে


গো নিউজ২৪ | স্বাস্থ্য ডেস্ক আপডেট: ১১ জুন ২০১৭ রবিবার
গর্ভকালে অ্যালকোহল সেবন শিশুর মুখমণ্ডলে পরিবর্তন ঘটাতে পারে

গর্ভকালে সমান্য মাত্রায় অ্যালকোহল সেবনও অনাগত শিশুর অবয়ব বদলে পারে বলে সম্প্রতি এক গবেষণায় বেরিয়ে এসেছে। এক বছর বয়সী ৪১৫টি শিশুকে পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা।

তারা জানান, শিশুদের মুখমণ্ডলের ছবি পরীক্ষা করে তাতে অ্যালকোহল সেবনকারী মায়েদের ক্ষেত্রে সামান্য পরিবর্তন দেখা গেছে। বিশেষ করে নাক, চোখ এবং ঠোঁটে এই পরিবর্তন দেখা যায়। সামান্য কিংবা বেশি- সব মাত্রার অ্যালকোহল সেবনেই এই পরিবর্তন দেখা যায়।

প্রথম তিন মাসে মাসে সেবন করা হোক, বা পুরো গর্ভকালজুড়ে সেবন করা হোক- শিশুর মুখমণ্ডলের আকৃতির ওপর এর একটি প্রভাব আছে। তবে শিশুর এই পরিবর্তন খুবই সূক্ষ্ম এবং তা খালি চোখে ধরা পড়ে না।

এই পরীক্ষার জন্য গবেষকরা থ্রিডি ইমেজিং সফটওয়ার ব্যবহার করেছেন। এই সফটওয়ারটি যেসব মা অ্যালকোহল সেবন করেন না, তাদের শিশুদের সঙ্গে অ্যালকোহল সেবনকৃত মায়েদের শিশুর মুখাবয়বের পার্থক্য নির্ণয়ে ৭০ হাজার পয়েন্ট নির্ধারণ করতে পারে।

গবেষকরা জানান, কোনও অনুষ্ঠানে দুইবার অ্যালকোহল গ্রহণ এবং তা সাত সপ্তাহে একবার করলেও তাতে শিশুর এই পরিবর্তন আসতে পারে। তবে মায়ের অ্যালকোহল সেবনে শিশুর ভ্রুণের কোনও ক্ষতি হয় কি না- তা এখনও স্পষ্ট নয়।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার গবেষক জেইন হ্যালিডে বলেন, ‘আমরা এখনও জানি না, বিকাশের সময়ে অন্য কিছুও শিশুর মুখমণ্ডলের পরিবর্তনের জন্য দায়ী কি না। এ নিয়ে গবেষণার পরিকল্পনা করছি আমরা।’

গো নিউজ২৪/ আরএস

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত