১০ শ্রাবণ ১৪২৪, মঙ্গলবার ২৫ জুলাই ২০১৭ , ৮:৪৪ পূর্বাহ্ণ

গরমে অতিরিক্ত চা পান ভালো না খারাপ?


গো নিউজ২৪ | স্বাস্থ্য আপডেট: ২৫ মে ২০১৭ বৃহস্পতিবার
গরমে অতিরিক্ত চা পান ভালো না খারাপ?

দিনে কয় কাপ চা খাও? গরমের দিনে চা খোরদের এমন প্রশ্ন প্রায়ই শুনতে হয়। আমরা এই তর্কে না গিয়ে বরং বৈজ্ঞানিকভাবে বিষয়টির মীমাংসা করি। তাহলেই বোঝা যাবে একজন মানুষকে শীত কিংবা গ্রীষ্মে কেন এক কাপ হলেও চা পান করা উচিত। 

চা পানে শরীর ঠাণ্ডা হয়

এক গবেষণায় জানা গেছে যে সাধারণত চাপ্রেমীরা গ্রীষ্মপ্রধান কিংবা মরুভূমি জাতীয় অঞ্চলের মানুষ হয়ে থাকেন। তাই গরমকালে চা পান বন্ধ করে দেওয়া মোটেও উচিত নয়। কারণ, চা আপনাকে ঠাণ্ডা থাকতে সাহায্য করে। ২০১২ সালে ওলি জয় দ্বারা প্রকাশিত একটি থিসিসে প্রকাশ পায় যে, ঠাণ্ডা পানীয় খেলে শরীরের যে পরিমাণ তাপমাত্রা কমে, গরম পানীয় খেলে তার চাইতে অধিক পরিমাণে কমে। একজন মানুষ চা খাওয়ার পর তার শরীরে অধিক তাপমাত্রা জন্ম নেয়। এতে করে সে বেশি ঘামে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। এজন্যই গরমের সময়েও চা গুরুত্বপূর্ণ।

বরফ শরীরের তাপমাত্রা বাড়ায়

ওলি জয়ের আরেকটি গবেষণায় প্রকাশিত হয়েছে যে অতিরিক্ত ঠান্ডা কিংবা বরফ খেলে আপনার শরীরের তাপমাত্রা বেড়ে যাবে। ঘাম হওয়া কমে যাবে এবং শরীর থেকে প্রয়োজনীয় ঘাম নিঃসৃত হতে পারবে না। এক্ষেত্রে শরীর দুর্বল ও খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

সুতরাং, চা-প্রেমীরা চা খেতে পারেন নিশ্চিন্তে। তবে মনে রাখবেন, সেই সাথে প্রচুর পরিমাণে পানি খেতে হবে আপনাকে। তবেই আপনি এই গরমের মধ্যেও থাকবেন সুস্থ ও সুন্দর।-ফেমিনা 
গো নিউজ২৪/এআর
 

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত