১০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ১:১৬ অপরাহ্ণ

খালেদার কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠন পেছাল 


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ১০ জুলাই ২০১৭ সোমবার
খালেদার কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠন পেছাল 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে ৬ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।

আজ সোমবার অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছির। কিন্তু আসামিপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে ঢাকার ২ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক হোসনে আরা বেগম নতুন এদিন ধার্য করেন।

চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ ১৬ জনের বিরুদ্ধে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় কয়লাখনি দুর্নীতি মামলা করে দুর্নীতি দমন কমিশন দুদক।  

মামলায় অভিযোগ করা হয়, চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড়পুকুরিয়া কয়লাখনির উত্পাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি করেছেন। এ মামলায় ওই বছরের ৫ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে খালেদা জিয়া মামলাটি বাতিল চেয়ে হাই কোর্টে আবেদন করেন।

তবে খালেদা জিয়ার করা আবেদন খারিজ করে বিচারিক আদালতে এ মামলার কার্যক্রম বৈধ বলে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর হাই কোর্ট রায় দেয়। ২০১৬ সালের ২৫ মে হাই কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। 

গো নিউজ২৪