১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ৫:৩৫ পূর্বাহ্ণ

খালি পেটে যে খাবার খেলে অসুস্থ হবার সম্ভাবনা থাকে


গো নিউজ২৪ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার
খালি পেটে যে খাবার খেলে অসুস্থ হবার সম্ভাবনা থাকে

খালি পেটে সব ধরণের খাবার খাওয়া ঠিক নয়। পেট খালি থাকলে কিছু খাবার এড়িয়ে যেতে হবে। কারণ এগুলো খালি পেটে খেলে অসুস্থ হবার সম্ভাবনা থাকে। জেনে নেই কি কি খাবার খালি পেটে খাওয়া স্বাস্থ্যের জন্য ঝুকিপূর্ণ।

১. মশলাদার খাবার: ঘুম থেকে উঠে কখনও মশলাদার খাবার খাওয়া উচিৎ নয়। মাসে দু'একবার আমরা এগুলো খেতেই পারি। তাই বলে, প্রতিদিন এই ধরণের মশলাদার খাবার না খাওয়াই ভাল। আর যদি এমনটা না করি, তাহলে সারাদিন গ্যাস আর পেটের জ্বালায় ভুগতে হতে পারে।

২. কফি: সকালবেলা উঠেই বেশ কড়া করে এক কাপ কফি খেতে দারুণ পছন্দ অনেকের। কিন্তু জানেন কি এমনটা করলে আমাদের শরীরের অনে ক্ষতি হয়ে যায়। কারণ খালি পেটে কফি বা খুব গরম খাবার খেলে শরীরের অন্দরে নানা সমস্যার সৃষ্টি হয়। সেই কারণেই তো খালি পেটে কফি খাওয়ার আগে পেট ভরে পানি পান করার পরামর্শ দেন চিকিৎসকেরা।

৩. ঠাণ্ডা পানীয়: সকালে ঘুম থেকে উঠেই গরম গরম চা আপনার একদম পছন্দ না। সকালেই ঠাণ্ডার ছোঁয়া নিতে ভাল লাগে। বরফ ডোবানো ঠাণ্ডা চা অথবা কফিই আপনার প্রতিদিনের প্রিয় পানীয়? তাহলে এখনি সাবধান হোন। কারণ সকাল সকাল খালি পেটে এই ধরণের অতি ঠাণ্ডা জাতীয় পানীয় খেলেই সর্বনাশ। কারণ এতে হজমশক্তির সঙ্গে সম্পর্কিত মেমব্রেন বা কোষপর্দা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

৪. টক জাতীয় ফল: অনেকেই আছেন যারা ব্রেকফাস্টের সঙ্গে ফল খেয়ে থাকেন। কিন্তু জানেন কি এই সময় কেমন ধরনের ফল খাওয়া উচিত? যেমন- কমলালেবু, পাতিলেবু, বাতাবিলেবু, আনারস, পেয়ারা এই ধরণের ফলগুলি ব্রেকফাস্টের সঙ্গে একদমই খাওয়া উচিত নয়। কারণ খালি পেটে এই ফলগুলি খেলে হজমের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

৫. কলা: খালি পেটে কলা খেতে মানা করেন চিকিৎসকেরা। কারণ কলার মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যে কারণে খালি পেটে এই ফলটি খেলে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

গো নিউজ২৪/এসআর

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত