৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭ , ৬:১১ অপরাহ্ণ

ক্রেডিট কার্ডে মিলবে ২৫ লাখ টাকা ঋণ


গো নিউজ২৪ | গো নিউজ ডেস্ক আপডেট: ০৫ এপ্রিল ২০১৭ বুধবার
ক্রেডিট কার্ডে মিলবে ২৫ লাখ টাকা ঋণ

ক্রেডিট কার্ডের সর্বোচ্চ ঋণসীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে জামানত ছাড়া সর্বোচ্চ ১০ লাখ এবং জামানতের বিপরীতে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ নেয়া যাবে।

আগে ক্রেডিট কার্ডের বিপরীতে বিনা জামানতে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা এবং জামানতের বিপরীতে সর্বোচ্চ ২০ লাখ টাকা ঋণ পাওয়া যেত।

গত ৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠায়।

এর আগে সর্বশেষ ২০০৪ সালে এক সার্কুলারের মাধ্যমে ক্রেডিট কার্ড ও ব্যক্তিগত ঋণ সীমা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। দীর্ঘ সময়ে চাহিদা বৃদ্ধি ও ব্যাংকগুলোর কাছে থাকা উদ্বৃত্ত অর্থ বিনিয়োগে আনার লক্ষে এখন উভয় ক্ষেত্রে ঋণসীমা বাড়ানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে আরও বলা হয়েছে, ব্যক্তিগত ঋণসহ বিভিন্ন জিনিস কেনাকাটায় জামানতবিহীন ঋণসীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করা হয়েছে। অন্যদিকে জামানত নিয়ে এখন থেকে ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়া যাবে। আগে সর্বোচ্চ ১০ লাখ টাকা ঋণ নেয়ার সুযোগ ছিল।

এদিকে, অন্যসব খাতের তুলনায় ক্রেডিট কার্ডে ঝুঁকি বেশি হওয়ায় এখানে বেশি সুদ আলোপ করে ব্যাংকগুলো। বর্তমানে ব্যাংক খাতের গড় সুদ হার সিঙ্গেল ডিজিটে নেমে এলেও ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ১৮ থেকে ৩০ শতাংশ পর্যন্ত সুদ নেয়া হয়।

গো নিউজ ২৪