৫ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭ , ১২:২২ পূর্বাহ্ণ

কেন চাকরি পাচ্ছেন না সাদ্দাম হোসেন?


গো নিউজ২৪ | গো নিউজ ডেস্ক আপডেট: ২০ মার্চ ২০১৭ সোমবার
কেন চাকরি পাচ্ছেন না সাদ্দাম হোসেন?

সাদ্দাম হোসেন নামে ভারতের ২৫ বছর বয়সী যুবক চাকরি পাচ্ছেন না বহুদিন। তার মনে এখন সন্দেহ দেখা দিয়েছে, হয়তো নামের কারণেই তার চাকরি জুটছে না।

ভারতীয় সাদ্দামের শঙ্কা, ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের ফাঁসি হওয়ার পর ১০ বছরের বেশি পেরিয়ে গেলেও তার চাকরি জুটছে না কেবল নামের কারণে।

ঝাড়খন্ডের এই যুবক একজন মেরিন ইঞ্জিনিয়ার।

অন্তত চল্লিশবার চাকরির ইন্টারভিউ দিয়েছেন সাদ্দাম হোসেন, কিন্তু প্রতিবারই তার আবেদন খারিজ হওয়ার পর তিনি নিশ্চিত যে এই নামের জন্যই বারবার তাকে কোম্পানিগুলো নাকচ করে দিচ্ছে।

অথচ ঝাড়খন্ড রাজ্যের জামশেদপুরের এই যুবকের পরীক্ষার ফল বেশ ভালো ছিল, কিন্তু পাস করার দু’বছর পরও কোনো শিপিং কোম্পানি তাকে চাকরির প্রস্তাব দেয়নি।

তামিলনাডুর নুরুল ইসলাম ইউনিভার্সিটি থেকে মেরিন ইঞ্জিনিয়ারিং পাস করেছেন সাদ্দাম, তার ব্যাচের অন্য সহপাঠীরা সবাই এতদিনে বেশ ভালো চাকরিও পেয়ে গেছেন।

ভারতের হিন্দুস্থান টাইমস পত্রিকাকে সাদ্দাম বলেছেন, ‘আমার মনে হয় আমাকে চাকরি দিতে কোম্পানিগুলো ভয় পাচ্ছে!’

এমন ধারণার পেছনে একটা যুক্তিও দাঁড় করিয়েছেন তিনি। সাদ্দামের ধারণা, মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের চাকরিতে জাহাজে আন্তর্জাতিক সীমান্ত পেরোনোর সময় বিভিন্ন দেশের ইমিগ্রেশন কর্মকর্তারা সাদ্দাম হোসেন নামের জন্য জটিলতা তৈরি করতে পারেন, এই আশঙ্কা থেকেই শিপিং কোম্পানিগুলো তাকে চাকরির প্রস্তাব দিচ্ছে না।

এখন অনেকটা বাধ্য হয়েই সাদ্দাম হোসেন নিজের নাম পাল্টে সাজিদ করার জন্য আদালতে আবেদন করেছেন।

গো নিউজ ২৪