১৩ জ্যৈষ্ঠ ১৪২৪, শনিবার ২৭ মে ২০১৭ , ১১:৪০ অপরাহ্ণ

কেন খাবেন কাজুবাদাম?


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক আপডেট: ০৯ মে ২০১৭ মঙ্গলবার
কেন খাবেন কাজুবাদাম?

প্রচুর পুষ্টিগুণে সমৃদ্ধ কাজুবাদাম। আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে কাজু বাদামের গুনের তুলনা হয়না। কাজুবাদাম অনেক ঔষধি গুণাগুণের জন্য পরিচিত। এতে প্রচুর আঁশ ও পুষ্টিকর উপাদান রয়েছে। হৃৎপিণ্ডের জন্য বেশ উপকারি। এটি চিনি ও কার্বহাইড্রেট মুক্ত। সবচেয়ে ভালো বিষয় হলো এর স্বাদ অসাধারণ। তাই শরীরকে ফিট ও সুস্থ রাখতে কাজু বাদাম খাওয়ার কোন বিকল্প হয়না।

গবেষণায় জানা গেছে, যারা নিয়মিত বাদাম খান, তারা অন্যদের তুলনায় বেশি দিন বাঁচে। এ ছাড়াও তাদের মধ্যে ক্যানসার ও হৃদরোগের হার কম থাকে। জেনে নিন কাজুবাদামের নানা উপকারিতা ও ব্যবহার-
 


ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
কাজুবাদাম রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে ও ডায়াবেটিস সংক্রান্ত স্বাস্থ্য ঝুঁকি কমায়। এতে থাকা তেল, ভিটামিন এবং খনিজ উপাদান শরীরে গ্লুকোজের ভারসাম্য রক্ষা করে। তাই রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন খাওয়ার আগে এক আউন্স করে কাজুবাদাম খাওয়া উচিত।
 
মস্তিষ্ক শাণিত করে
কাজুবাদাম মস্তিষ্কের জন্য অন্যতম সেরা একটি খাবার। এর ভিটামিন 'ই' মস্তিষ্কের কার্যক্রম সঠিক রাখতে ও স্মরণশক্তি বাড়াতে খুবই দরকারি। এ ছাড়া কাজুবাদামের দস্তা ও অন্যান্য খনিজ উপাদান মস্তিষ্কের কোষের ক্ষয় রোধ করে। তাই স্মরণশক্তি বাড়াতে ও মস্তিষ্ককে শাণিত রাখতে প্রতিদিন একমুঠো কাজুবাদাম খেতে পারেন।
 
ক্যান্সারের ঝুঁকি কমায়
কাজুবাদামে সেলেনিয়াম ও ভিটামিন 'ই' থাকে; যা ফ্রি-র‌্যাডিকেলের জারণ প্রতিরোধ করে। এর ফলে ক্যান্সারের ঝুঁকি কমে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
 


রক্তচাপ নিয়ন্ত্রণ করে
কাজুবাদামে সোডিয়াম কম থাকে এবং বেশি মাত্রায় থাকে পটাসিয়াম। ফলে এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
 
কোলেস্টেরল কমাতে
নিয়মিত কাজুবাদাম খেলে মানবদেহে অতিরিক্ত ও ক্ষতিকর কোলেস্টেরল জমাট বাধতে পারে না। এটি আমাদের শরীরে এইচডিএল বাড়িয়ে তোলে ও এলডিএল নিয়ন্ত্রণে রাখে। আর এ কারণেই শরীর-মন চাঙা রাখতে প্রতিদিনই সামান্য পরিমাণ হলেও কাজুবাদাম খাওয়া উত্তম।
 
ওজন কমাতে
দেহের অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন এক আউন্স বা ২৩টি কাজুবাদাম খাওয়া শুরু করতে পারেন। এর আঁশ ও আমিষ অত্যন্ত যত্ন সহকারে শরীরের বাড়তি ওজনটুকু ঝরিয়ে দেবে।

শক্তিশালী হাড় গঠনে
কাজুবাদামের ক্যালসিয়াম ও ফসফরাস মানবদেহে হাড়ের সুষ্ঠু গঠন নিশ্চিত করে। তাই মজবুত ও শক্তিশালী হাড় গঠনে এর সঙ্গে অন্য কিছুর তুলনাই হয় না। এ ছাড়া কাজুবাদামের তেলও দেহের হাড় মজবুত করে।
 
একটি জরুরি বিষয়
আমরা প্রায়ই বাদাম আর কাজুবাদামকে গুলিয়ে ফেলি। কিন্তু মনে রাখতে হবে, বাদাম আর কাজুবাদাম এক নয়; আর এক নয় এদের পুষ্টিমান ও গুণাবলীও।
 
১০০ গ্রাম কাজুবাদামে রয়েছে:
প্রতি ১০০ গ্রাম কাজুবাদামে ৩০ দশমিক ১৯ গ্রাম শর্করা, ১৮ দশমিক ২২ গ্রাম আমিষ, ৪৩ দশমিক ৮৫ গ্রাম তেল, ৫ গ্রাম দস্তা, ১১ গ্রাম আমিষসহ প্রচুর খাদ্যউপাদান ও অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এ ছাড়াও এতে রয়েছে বিভিন্ন ভিটামিন, লৌহ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম এবং খনিজ উপাদান। সূত্র: বোল্ড স্কাই


গো নিউজ২৪/এএইচ