১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ১:৫১ পূর্বাহ্ণ

কুবি উপাচার্যের মেয়াদ শেষ হচ্ছে শনিবার 


গো নিউজ২৪ | কুবি প্রতিনিধি আপডেট: ০১ ডিসেম্বর ২০১৭ শুক্রবার
কুবি উপাচার্যের মেয়াদ শেষ হচ্ছে শনিবার 

কুবি: নানা আলোচনা-সমালোচনা ও বিতর্কের অবসান ঘটিয়ে অবশেষে বিদায় নিতে যাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৫ম উপাচার্য প্রফেসর ড. মো. আলী আশরাফ।

আগামীকাল শনিবার (০২ ডিসেম্বর) নিজের মেয়াদ (০৪ বছর) পূর্ণ করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক এই জেষ্ঠ্য অধ্যাপক। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় কার্যত বৃহস্পতিবারই (৩০ নভেম্বর) ছিল উপাচার্যের শেষ কার্যদিবস। এ দিন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, সংবাদকর্মী ও কর্মকর্তা-কর্মচারীরা তার সাথে বিদায়ী সাক্ষাৎ করেন।

গত ১৬ অক্টোবর থেকে উপাচার্যের বিরুদ্ধে নিয়োগবাণিজ্য, অবৈধভাবে ভাতা উত্তোলনসহ নানা অভিযোগ এনে উপাচার্য কার্যালয় তালাবদ্ধ করে রেখেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। ফলে ওইদিন থেকে নিজ বাসভবনেই নিয়মিত দাপ্তরিক কার্যক্রম চালিয়ে আসছেন উপাচার্য।

এদিকে বিশ্ববিদ্যালয়টিতে নতুন উপাচার্য নিয়োগ পাওয়ার আগে উপাচার্যের অনুপস্থিতিতে তার (ভারপ্রাপ্ত) দায়িত্ব কে পালন করবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। নিয়ম অনুযায়ী উপাচার্য পদ খালি হলে ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য সেই দায়িত্ব গ্রহণ করার কথা থাকলেও এই বিশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত উপ-উপাচার্য নিয়োগ দেওয়া হয়নি। ক্রমান্বয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের ওপর ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব বর্তায়। তবে গত ২০ এপ্রিল থেকে এই পদটিও শূন্য রয়েছে। ফলে আপাতত ভারপ্রাপ্ত উপাচার্যের পদটি খালি থাকবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ বেশকিছু নথিপত্র উপাচার্য সাক্ষর করে দিয়ে গেছেন। যতদিন না নতুন উপাচার্য নিয়োগ হবে, ততদিন উপাচার্যের পদটি আপাতত খালি থাকবে।

নতুন উপাচার্য কে হতে যাচ্ছেন এমন প্রশ্নের জবাবে বর্তমান উপাচার্য প্রফেসর ড. মো: আলী আশরাফ বলেন, ‘বিশ্ববিদ্যালয় আচার্য ও রাষ্ট্রপতি যাকে যোগ্য মনে করেন তাকেই উপাচার্য হিসেবে নিয়োগ করবেন।’ এছাড়াও অল্প সময়ের মধ্যেই পরবর্তী উপাচার্য নিয়োগ দেওয়া হবে বলেও জানান তিনি।

গোনিউজ/এমবি