৮ জ্যৈষ্ঠ ১৪২৪, সোমবার ২২ মে ২০১৭ , ১১:৩৩ অপরাহ্ণ

কানাডার প্রধানমন্ত্রী কুরআন তিলাওয়াত শুনলেন (ভিডিও)


গো নিউজ২৪ | গো নিউজ ডেস্ক আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৭ রবিবার
কানাডার প্রধানমন্ত্রী কুরআন তিলাওয়াত শুনলেন (ভিডিও)

ডেস্ক: মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের দাফন অনুষ্ঠানে গিয়ে কেঁদেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, যা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছিল। তিনি গভীর মনোযোগের সঙ্গে নিহত মুসলমানদের দাফন অনুষ্ঠানে গিয়ে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে পড়া পবিত্র কুরআনুল কারিমের তিলাওয়াত শুনলেন। অনুষ্ঠানটি কুইবেকের একটি মসজিদে অনুষ্ঠিত হয়। খবর ইলমফিড ডটকম।

এ অনুষ্ঠানে কুরআনুল কারিমের পাঁচটি আয়াত তিলাওয়াত করা হয়। কুরআন তিলাওয়াতের সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে গভীর মনোযোগের সঙ্গে কুরআন তিলাওয়াত শুনতে দেখা যায়। তার চেহারায় ফুটে ওঠে গভীর সমবেদনা।

তিলাওয়াত করা আয়াতগুলো হলো, কুরআনুল কারিমের দ্বিতীয় ও সর্ববৃহৎ সুরা ‘সুরাতুল বাকারা’র ১৫৩ নম্বর আয়াত থেকে ১৬৭ নম্বর আয়াত পর্যন্ত।   

আলোচ্য আয়াতে কারিমা মুসলিম উম্মাহকে ধৈর্য এবং নামাজের মাধ্যমে সাহায্য লাভের কথা স্মরণ করিয়ে দেয়া হয়। যারা আততায়ীর হাতে নিহত হয় তারা শহীদ। আর যারা শহীদ তাদের কুরআনে মৃতব্যক্তি বলতে নিষেধ করেছেন। 

পরবর্তী আয়াতে আল্লাহ তাআলা তাঁর প্রিয় বান্দাদের ভয়, ক্ষুধা, কষ্ট জান ও মালের ক্ষতি সাধনের মাধ্যমে পরীক্ষা করবেন বলেও কুরআনে জানিয়ে দেন।

যারা এ পরীক্ষায় উত্তীর্ণ হবেন তারাই সফলকাম। তাদের প্রতি আল্লাহ তাআলার অফুরন্ত রহমত ও অনুগ্রহ বর্ষিত হবে বলে আল্লাহ তাআলা ঘোষণা দিয়েছেন।

কুরআনুল কারিম তিলাওয়াতের সময় অনেককেই কাঁদতে দেখা যায়। সমগ্র অনুষ্ঠান স্থলে বিরাজ করে পিনপতন নিরবতা। 

কুরআন তিলাওয়াতের ভিডিওটি দেখুন-

গোনিউজ২৪/এম

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত