১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ১:৪৬ পূর্বাহ্ণ

করবান্ধন পরিবেশ করার আহবান এনবিআর চেয়ারম্যানের


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার
করবান্ধন পরিবেশ করার আহবান এনবিআর চেয়ারম্যানের

করবান্ধন পরিবেশ ও কর আহরণ করার আহবান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান। মঙ্গলবার যশোরের একটি হোটেলে কাস্টমসের এক কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে নজিবুর রহমান বলেন, প্রতিবেশী দেশ ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায়ের সাথে সাথে আমাদের বাণিজ্যিক স্বার্থ সংরক্ষণ করতে হবে।

কাস্টমসকে এমনভাবে কাজ করতে হবে যাতে ব্যবসায়ীরা কোন প্রকার হয়রাণির শিকার না হয়। একই সাথে আমাদের বাণিজ্যের প্রসার ঘটে সেদিকে নজর রাখতে হবে।
তিনি বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে বাণিজ্যের প্রসার ঘটেছে। নতুন নতুন পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। কাস্টমস বিভাগে ইমার্জিং ইস্যু তৈরি হচ্ছে। যেমন রোবট সোফিয়া বাংলাদেশে আসবে একটি লাগেজের মধ্যে। কাস্টমস এর কর্মীরা যাতে এটি দ্রæততার সাথে খালাস করতে পারে সেজন্য কৌশল ও দক্ষতা অর্জন করতে হবে।  

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে সকল কার্যক্রম চলছে। যুগ পরিবর্তন হচ্ছে। সেকারণে যুগের সাথে আমাদেরকে এগিয়ে যেতে হবে। দেশকে এগিয়ে নিতে হবে। এজন্য রাজস্ব আহরণকে সবার আগে গুরুত্ব দিতে হবে। রাজস্ব আদায়ের জন্য ব্যবসায়ীদেরকে সহযোগিতা করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে বাণিজ্যের পদ্ধতি সরলীকরণ, বাণিজ্য ব্যয় হ্রাস ও অটোমেশনের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম গতিশীলতা অনায়নের লক্ষে জাতীয় রাজস্ব বোর্ড বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

কর্মশালায় কাস্টমসের যশোরের কমিশনার শওকত হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, যশোরের জেলা প্রশাসক আশরাফ উদ্দিন প্রমুখ।

গোনিউজ২৪/কেআর