১০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ৬:৫৭ অপরাহ্ণ

ওয়াক্ফের পুনর্জাগরণে ঢাকায় আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ মঙ্গলবার
ওয়াক্ফের পুনর্জাগরণে ঢাকায় আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা: ওয়াক্ফের পুনর্জাগরণে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক কর্মশালা ৪-৫ নভেম্বর ২০১৭ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারঁগাও হোটেলে অনুষ্ঠিত হয়। আইডিবি গ্রুপ-এর ইসলামিক রিসার্চ এন্ড ট্রেইনিং ইনস্টিটিউট, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর যৌথ উদ্যোগে এ কর্মশালায় বাংলাদেশ, ব্রুনাই, ইন্দোনেশিয়া, জাপান, সৌদিআরব, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র   থেকে গবেষক, পন্ডিত ও বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন।

রবিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল (অব.) নুরুদ্দীন খান। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর চেয়ারম্যান আরাস্তু খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন ইসলামিক রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর সিনিয়র ইকনোমিস্ট ড. খলিফা মোহাম্মদ আলী।

বিশেষ অতিথি ছিলেন- সাউথ ইস্ট এশিয়ান কো-অপারেশন ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মোহসিন, এক্সিকিউটিভ চেয়ারম্যান সালাহউদ্দিন কাশেম খান ও ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরামের ভাইস চেয়ারম্যান একেএম নূরুল ফজল বুলবুল। মূল বিষয়ের ওপর আলোকপাত করেন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর সিইও ড. মোহাম্মদ আইয়ুব মিয়া।

কর্মশালায় বিশেষজ্ঞগণ ওয়াকফ বিষয়ক স্টাডি ও গবেষণা পরিচালনা, দেশের ওয়াক্ফ সম্পত্তির পরিমান নির্ধারণ, ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উদ্যোগে ওয়াক্ফ ফাউন্ডেশন গঠন, আধুনিক ওয়াকফ ব্যবস্থাপনা প্রবর্তন, ওয়াক্ফ বিষয়ক আইনকানুন আধুনিকায়ন, দারিদ্র্য বিমোচনে ওয়াক্ফের সম্ভাবনাকে কাজে লাগানো, ও সমাজে সম্পদশালীদের মাঝে স্থাবর সম্পত্তি ও ক্যাশ ওয়াক্ফ বিষয়ক সচেতনতা বৃদ্ধির কার্যকর ব্যবস্থা গ্রহণসহ গুরুত্বপূর্ণ সুপারিশমালা পেশ করেন।

গোনিউজ২৪/কেআর