৯ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ১২:৩০ পূর্বাহ্ণ

এবার ফেসবুক মেসেঞ্জারে যুক্ত হলো পেপাল সেবা


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ২২ অক্টোবর ২০১৭ রবিবার
এবার ফেসবুক মেসেঞ্জারে যুক্ত হলো পেপাল সেবা

বিশ্বের বৃহত্তম ইন্টারনেট পেমেন্ট কোম্পানি পেপাল। বিশ্বব্যাপী অনলাইন পেমেন্ট এর মাধ্যমে কোন কোড নাম্বার ছাড়া শুধু ইমেইল এড্রেস ব্যবহার করে অনলাইনে অর্থ স্থানান্তর করার মাধ্যম পেপাল। 

এটা অনলাইন বিক্রেতা কোম্পানি এবং অন্যান্য বাণিজ্যিক ব্যবহারকারীদের জন্য একটি পেমেন্ট ব্যবস্থা, যার জন্য এটি কিছু পারিশ্রমিক গ্রহণ করে থাকে। বিনিময়ে তাদের সুবিধা ভোগ করতে দেয়।

এবার সেই পেপালের সেঙ্গে লেনদেনে নতুন সুবিধা নিয়ে হাজির হল সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। প্রতিষ্ঠানটি তাদের মেসেজিং প্ল্যাটফর্ম মেসেঞ্জারে পেপাল সুবিধা যুক্ত করেছে।

এর ফলে ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীরা তাদের পেপাল অ্যাকাউন্টের মাধ্যমে সরাসরি অ্যাপটিতে অর্থ পাঠাতে এবং অর্থের অনুরোধ করতে পারবেন।

ফেসবুক মেসেঞ্জার এবং পেপাল গতবছর প্রাথমিকভাবে চুক্তিবদ্ধ হয় গ্রাহককে কেনাকাটার জন্য তাদের পেপাল অ্যাকাউন্ট মেসেঞ্জারে লিংক করার মাধ্যমে। আর নতুন ঘোষণায় পিয়ার টু পিয়ার পেমেন্ট সমর্থন করবে। 

আর এই পিয়ার টু পিয়ার পেমেন্ট এই মুহূর্তে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে। এবং দেশটিতে ২০ লাখ ৫ হাজারেরও বেশি পেপাল অ্যাকাউন্ট ইতোমধ্যে ফেসবুকের সাথে লিংক করা হয়েছে। 

নতুন সুবিধার সাথে অতিরিক্ত হিসেবে মেসেঞ্জারে কাস্টমার সার্ভিস চ্যাট বট যুক্ত করা হয়েছে। এখানে পেপাল গ্রাহকরা এখন থেকে পাসওয়ার্ড পরিবর্তন, অ্যাকাউন্ট ইনকয়ারি এবং অ্যাপে পেমেন্ট সম্পর্কিত সহায়তা চাইতে পারবে। 

ফেসবুক বেশ কিছুদিন ধরেই এই প্ল্যাটফর্মে লেনদেন ব্যবস্থা আনতে কাজ করে যাচ্ছে। এবং পিয়ার টু পিয়ার পেমেন্ট অপশন অ্যাপলের নতুন পে ক্যাশ, স্কয়ার ক্যাশ, স্ন্যাপচ্যাটের পেমেন্ট এবং পেপ্যালের নিজস্ব ভেনমো অ্যাপের সাথে প্রতিদ্বন্ধিতা করবে। 

প্রসঙ্গত বর্তমানে ‘পিয়ার-টু-পিয়ার’ লেনদেন ব্যবস্থায় শীর্ষে রয়েছে পেপাল। আর চলতি বছরের তৃতীয় প্রান্তিকে পেপ্যালে মোট লেনদেন হয়েছে ২৪০০ কোটি মার্কিন ডলার। 

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত কোম্পানিটি বর্তমানে ১৯০ টি দেশের ৩০ টি ভিন্ন মুদ্রায় সেবা প্রদান করে আসছে। পেপাল এর অধীনস্থ অন্যান্য প্রতিষ্ঠান গুলো হলো:

১ Braintree
২. Paydiant
৩. Venmo
৪. PayPal Credit
৫. Xoom Corporation

গো নিউজ২৪/এবি