১০ আষাঢ় ১৪২৪, শনিবার ২৪ জুন ২০১৭ , ৯:৩২ পূর্বাহ্ণ

এবার জিডিপির প্রবৃদ্ধি হবে সাড়ে ৭ শতাংশ


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ২০ ডিসেম্বর ২০১৬ মঙ্গলবার
এবার জিডিপির প্রবৃদ্ধি হবে সাড়ে ৭ শতাংশ

এবার অর্থাৎ ২০১৬-২০১৭ অর্থবছর শেষে মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) ৭ দশমিক ২৫ থেকে বেড়ে ৭ দশমিক ৫০ শতাংশ হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, চলতি অর্থবছর শেষে আমাদের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৫০ শতাংশ হতে পারে। মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বর্তমান সময়ে আমাদের অর্থনীতির সব সূচকই ইতিবাচক। তবে সাম্প্রতিক সময়ে আমাদের রেমিটেন্স প্রবাহ কিছুটা কমেছে। তারপরেও রেমিটেন্স একেবারে কম হয়নি। ভিন্ন পথে রেমিটেন্স আসায় কম দেখানো হয়েছে। এসব পথে রেমিটেন্স যেন না আসে, সে ব্যাপারে আমরা উদ্যোগ নেব।

পরিকল্পনা মন্ত্রী বলেন, ২০১৬-২০১৭ অর্থবছরে আমরা ১৫ বিলিয়ন রেমিটেন্স অর্জন করতে পেরেছি। ২০১৮ সালের মধ্যে রেমিটেন্স ১৮ বিলিয়ন হবে বলে আশা করছি। তিনি বলেন, দেশের অগ্রগতির মূল চালিকাশক্তি হচ্ছে জ্ঞানভিত্তিক মানব সম্পদ। তাই দক্ষ মানব শক্তি তৈরিতে সরকার বিশেষ মনোযোগ দিচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমানে দেশে বিনিয়োগ পরিস্থিতি অনেক ভালো। প্রবৃদ্ধি অর্জন করতে গেলে বিনিয়োগের প্রতি আরও মনোযোগী হতে হবে। বিনিয়োগ বাড়াতে হলে শিল্প খাতে বিদ্যুৎ-গ্যাসের সরবরাহও বাড়াতে হবে। এ সময় ২০১৬-২০১৭ অর্থবছরে ২ লাখ ২৭ হাজার ৮২০ কোটি ৩৬ লাখ টাকার প্রাক্কালিন ব্যয় হয়েছে এব তা যে কোনা বছরের জন্য যা সর্বোচ্চ ব্যয় বলেও জানান তিনি।

 

গো নিউজ২৪/আ ফ ম