১৪ চৈত্র ১৪২৩, বুধবার ২৯ মার্চ ২০১৭ , ৩:৩৫ পূর্বাহ্ণ

ঋতু পরিবর্তনের সময় অসুখের ঝুঁকি এড়ানোর উপায়


গো নিউজ২৪ | গো নিউজ ডেস্ক আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৭ রবিবার
ঋতু পরিবর্তনের সময় অসুখের ঝুঁকি এড়ানোর উপায়

ঋতু পরিবর্তন মানেই নানা সংক্রামক রোগের আবির্ভাব। এ সময়ে প্রায় বাড়িতেই কেউ না কেউ অসুস্থ থাকে। তবে একটু সতর্ক হলেই কিন্তু এসব অসুস্থতার ঝুঁকি থেকে নিজেকে দূরে রাখা যায়। 

হাত দিয়ে ঢেকে নিন:
হাঁচি এলে হাত দিয়ে নাক ঢেকে নিন। বেশি কাশি হলেও এমনটাই করা উচিত যাতে ভাইরাস ছড়িয়ে না পড়ে। বিশেষ করে বেশি কাশি ও হাঁচি হলে সতর্ক হওয়া বেশি জরুরি, কারণ তখনই রোগ ছড়ায়। আর সর্দি, কাশির সাথে জ্বর হলে বিছানায় থাকা উচিত।

ঘনঘন হাত ধুতে হবে:
রোগ যাতে না ছড়াতে পারে, তার জন্য সবচেয়ে বেশি দরকার হাত পরিষ্কার রাখা। নির্দিষ্ট সময় পরপর কুসুম গরম পানি দিয়ে অন্তত ৩০ সেকেন্ড ধরে দুই হাত ঘষে ঘষে ধুয়ে নিন। যারা গণপরিবহনে যাতায়াত করেন কিংবা এখানে-সেখানে হাত রাখেন বা ধরেন, তাদের আরো বেশি করে হাত ধুতে হবে। তাছাড়া অপরিষ্কার হাত দিয়ে কখনো চোখ মোছা উচিত নয়, কারণ তাতেও সংক্রমণ হতে পারে।

‘ওয়ানটাইম’ রুমাল
অনেকে একটি রুমাল দিয়ে বারবার নাক-মুখ মোছেন আর এতে জীবাণু আরো সহজে ছড়ায়। তাই একবার ব্যবহারযোগ্য বা ওয়ানটাইম টিস্যু পেপার ব্যবহার করুন এবং ব্যবহৃত টিস্যু সাথে সাথেই ডাস্টবিনে ফেলে দিন। ডাস্টবিন তাড়াতাড়ি পরিষ্কার করুন।

দূরত্ব বজায় রাখুন:
আপনার কাছাকাছি কারও সর্দি-কাশি বা হাঁচি হলে, তার কাছ থেকে অন্তত দুই মিটার দূরে থাকুন। নইলে হাঁচি বা কাশির মাধ্যমে জীবাণুগুলো বাতাসে ভেসে সহজেই আপনার কাছে চলে আসতে পারে।

হ্যান্ডশেক নয়!
আপনি নিজে বা আপনার বন্ধু, পরিচিত কিংবা কোনো সহকর্মী যদি অসুস্থ থাকেন, তাহলে শুভেচ্ছা বিনিময় করার সময় হ্যান্ডশেক করা থেকে বিরত থাকুন। হ্যান্ডশেক করার মধ্য দিয়ে বিভিন্ন রোগের জীবাণু অন্যের দেহে ছড়িয়ে যেতে পারে। 

টিকা নিন:
যাদের সহজে ঠাণ্ডা লাগে বা শর্দি-কাশি হয়, অর্থাৎ যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা দুর্বল, তারা আগে থেকেই সতর্কতামূলক টিকা নিতে পারেন। ইনফ্লুয়েঞ্জা বা ফুসফুসের রোগের জন্য তো অবশ্যই টিকা নেয়া উচিত। এতে শুধু নিজেই যে সুস্থ থাকবেন, তা নয়, আপনার আশপাশের মানুষদেরও সুস্থ রাখবেন। তবে এ ব্যাপারে ডাক্তারের পরামর্শ নেয়াই সঠিক সিদ্ধান্ত হবে।

সূত্র: ডিডব্লিউ

গোনিউজ২৪/এম