৪ কার্তিক ১৪২৪, বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭ , ১১:২৭ পূর্বাহ্ণ

উন্মুক্ত শরীরে রঙের খেলা, যেন নগ্নতার মেলা


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ০৪ আগস্ট ২০১৭ শুক্রবার
উন্মুক্ত শরীরে রঙের খেলা, যেন নগ্নতার মেলা

সারা বিশ্বে কত বিচিত্র সংস্কৃতি আছে, তা হিসেব করে শেষ করা যাবে না। বিশেষ করে পশ্চিমা বিশ্বে এমন কিছু সংস্কৃতি আছে, যা এই ভারতীয় উপমহাদেশে কল্পনাও করা যায়। কারণ, এ অঞ্চলের ধর্ম ও সংস্কৃতি ওদের থেকে সম্পূর্ণ আলাদা। যেমন-ওয়ার্ল্ড বডিপেন্টিং ফেস্টিভ্যাল। এই ফিস্টিভ্যাল শরীর ও রঙের এক উৎসব। এ যেন নগ্নতার মেলা।

অস্ট্রিয়ার ক্লগেনফুর্টে সম্প্রতি পালিত হল এই উৎসব। এবারের ২০তম বার্ষিক ওয়ার্ল্ড বডিপেন্টিং ফেস্টিভ্যালেসারা বিশ্ব থেকে শামিল হলেন অন্তত ৬০ জন প্রতিযোগী। মানুষের সামনে তুলে ধরলেন নিজেদের শিল্পকীর্তি।

উন্মুক্ত শরীর। সেটাই ক্যানভাস। মনের ইশারায় চলে তুলির টান। আর সৃষ্টি হয় একের পর গাথা। কিছু মনের কথা, কিছু প্রাণের ব্যথা, কিছু লুকনো ইচ্ছে, কিছু না বলা ভাষা – সবই প্রকাশ পায় শরীরের খাঁজে খাঁজে। 

যেখানে নারীর বক্ষদেশ মানেই শ্লীল-অশ্লীলের তর্ক নয়। নিম্নাঙ্গ মানেই রক্ষণশীল সমাজের অবদমিত কৌতুহল নয়। তা প্রকৃতির সবচেয়ে সুন্দর সৃষ্টি। যাকে আপন করে নেওয়া যায় কেবলমাত্র মন দিয়ে। তারপর রঙের পরশে গড়ে তোলা যায় মনের মতো করে। শরীর ও রঙের এমনই এক উৎসব এটি।

তিন দিন ধরে চলল এই উৎসব।  মঞ্চে ধরা দিল স্পেশ্যাল এফেক্টস বডিপেন্টিং, ব্রাশ, স্পঞ্জ থেকে আল্ট্রাভায়োলেট এফেক্ট। দেখুন তাঁরই টুকরো ঝলক।

 

গো নিউজ২৪/এএইচ