১০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ৭:০৬ অপরাহ্ণ

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট,


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ০৪ নভেম্বর ২০১৭ শনিবার
ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের  রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট,

ঢাকা: ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের অংগ সংগঠন ইসলামিক রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট-এর যৌথ উদ্যোগে ওয়াকফ পূনর্জাগরনের লক্ষ্যে ‘রিভাইভাল অব ওয়াক্ফ ফর সোসিও ইকনোমিক ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা আগামী ৪ ও ৫ নভেম্বর, ২০১৭ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এ উপলক্ষে এক সংবাদ সম্মেলন ০২ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার ইসলামী ব্যাংক টাওয়ারে অনুষ্ঠিত হয়। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর চেয়ারম্যান আরাস্তু খান, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর চেয়ারম্যান নিয়াজ রহিম, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ম্যানেজিং ডাইরেক্টর মো. আব্দুল হামিদ মিঞা ও এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মাহবুব-উল আলম সংবাদ সম্মেলনে মত বিনিময় করেন। এসময় উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ কর্মশালায় বাংলাদেশ, ব্রুনাই, ইন্দোনেশিয়া, জাপান, সৌদিআরব, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে গবেষক, পন্ডিত ও বিশেষজ্ঞগণ দঅংশগ্রহণ করবেন। এতে ১২টি অধিবেশনে দেশি বিদেশি গবেষকগণ মোট ২৮টি প্রবন্ধ উপস্থাপন করবেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আরাস্তু খান বলেন, ওয়াকফ্ ইসলামের একটি গুরুত্বপূর্ণ মানবহিতৈষী ব্যবস্থা। অতীতে মুসলিম রাষ্ট্রাগুলোতে যাকাত ও ওয়াকফ্ রাষ্ট্রীয় অর্থনীতিতে তথা রাজস্ব ব্যবস্থায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতো। আজকের আধুনিক যুগেও বিভিন্ন মুসলিম দেশে যাকাত ও ওয়াকফ্ প্রশাসন ও ব্যবস্থাপনার জন্য শক্তিশালী পৃথক মন্ত্রনালয় ও দপ্তর রয়েছে।

তিনি বলেন, ইসলামী অর্থনীতির মূল লক্ষ্য মানব জীবনে সার্বিক কল্যান সাধনে ভূমিকা রাখা। সে লক্ষ্যে ইসলামী অর্থনীতির বিভিন্ন উপাদান তথা যাকাত, সদাকাহ, ওয়াকফ, কর্জে হাসানাহ ইত্যাদি অর্থনৈতিক উপাদান গুলোকে সমন্বয় করে সার্বিকভাবে আর্থ-সামাজিক উন্নয়নে কার্যকরভাবে প্রয়োগ করা একান্ত প্রয়োজন। এই দৃষ্টিভঙ্গিকে সামনে রেখে ইসলামী উন্নয়ন ব্যাংক তথা আইডিবির নেতৃত্বে বিভিন্ন দেশের ইসলামী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ শরীয়াহ সম্মত বিভিন্ন আর্থিক উপাদান উদ্ভাবন করছে।

 

গোনিউজ২৪/কেএইচ