৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০১৭ , ৩:৫৪ অপরাহ্ণ

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহন চলছে


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক আপডেট: ১৯ মে ২০১৭ শুক্রবার
ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহন চলছে

ইরানের ১২তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শুক্রবার সকাল ৮টা থেকে ৬৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। যা চলবে বিকাল ৬টা পর্যন্ত। তবে নির্ধারিত সময়ে ভোটগ্রহণ শেষ করা না গেলে প্রয়োজনে সময় বাড়ানো হবে।

বিশ্বের ১০২টি দেশে অবস্থানরত প্রবাসী ইরানি নাগরিকরাও তাদের প্রেসিডেন্টকে বেছে নেয়ার জন্য ভোট দিচ্ছেন। ওইসব দেশে ভোটগ্রহণের জন্য স্থাপন করা হয়েছে ৩১০টি কেন্দ্র।

আজ প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি পঞ্চম সিটি কাউন্সিল ও স্থানীয় পরিষদ নির্বাচনের ভোটগ্রহণও চলছে। সকাল ৮টা থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের বিপুল উপস্থিত দেখা যায়। তারা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোটাধিকার প্রয়োগ করছেন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি  প্রথম ব্যক্তি হিসেবে তার ভোটাধিকার প্রয়োগ করেন। তিনি এ নির্বাচনকে ‘গুরুত্বপূর্ণ’ আখ্যায়িত করে বলেছেন, দেশের ভবিষ্যৎ ইরানি নাগরিকদের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। 

এবারের নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি ও ইরানের বিচার বিভাগের সাবেক উপ-প্রধান সৈয়দ ইব্রাহিম রায়িসি, ইরানের বিশেষজ্ঞ পরিষদের সদস্য মোস্তফা আগা মিরসালিম এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাশেমি তাবা।

এ নির্বাচনে ছয়জন প্রার্থী অংশ নিলেও তেহরানের মেয়র বাকের কলিবফ রক্ষণশীল প্রার্থী ইব্রাহিম রায়িসিকে সমর্থন দিয়ে নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ান। অন্যদিকে প্রেসিডেন্ট হাসান রুহানির প্রতি সমর্থন ঘোষণা দিয়ে প্রতিদ্বন্দ্বিতা থেকে নিজেকে প্রত্যাহার করে নেন বর্তমান সরকারের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি। এ দু’জন প্রার্থী সরে দাঁড়ানোয় মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সংস্কারপন্থি প্রার্থী হাসান রুহানি এবং ইমাম রেজা (আ) এর মাজারের তত্ত্বাবধায়ক ইব্রাহিম রায়িসির মধ্যে।

ইরানের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটার সংখ্যা পাঁচ কোটি ৬৪ লাখ ১০ হাজার ২৩৪ জন। এর মধ্যে প্রথমবারের মতো ভোট দেবেন ১৩ লাখ ৫০ হাজার ২৯৪ জন।

ইরানের নির্বাচনী আইন অনুযায়ী- কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হলে আগামী এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা ভোট নেয়া হবে। 

ইরানের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ৭০ দশমিক ৬ শতাংশ ভোটার অংশ নেবেন বলে একটি জনমত জরিপের ফলাফলে জানা গেছে। ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা বা আইআরআইবি'র রিসার্চ সেন্টার ওই জনমত জরিপ চালিয়েছে।-পার্স টুডে
গো নিউজ২৪/আর