৯ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ১২:২৩ পূর্বাহ্ণ

ইরাক-ইরানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৩২


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক আপডেট: ১৩ নভেম্বর ২০১৭ সোমবার
ইরাক-ইরানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৩২

ইরাক ও ইরানের সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়েই চলছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এ সংখ্যা দাঁড়িয়েছে ৩৩২ জনে। এ ছাড়া অন্তত চার হাজার মানুষ আহত হয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হয়েছে, সাত দশমিক তিন মাত্রার এই ভূমিকম্পে কেঁপে ওঠে বাগদাদ ও ইরানের পশ্চিমাঞ্চল।  এতে সেখানে অন্তত ১৭০ জন নিহত হয়েছেন।  এ সময় লোকজন আতঙ্কে বাড়িঘর থেকে ছুটে বেরিয়ে রাস্তায় নেমে আসেন। এছাড়া ইসরায়েল এবং কুয়েতেও কম্পন অনুভূত হয়।

ইরানের কারমানশাহ প্রদেশের ডেপুটি গভর্নর মুজতবা নিক্কারদার বিবিসিকে বলেন, ‘এখনো অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।’

রেড ক্রিসেন্টের কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের কমপক্ষে আটটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। আরও অনেক এলাকায় বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ভূমিধসের কারণে উদ্ধারকাজও ব্যাহত হচ্ছে।

সীমান্তের ১৫ কিলোমিটার দূরের শহর শারপুল-ই-জাহাব শহরে অন্তত ৬০ জন আহত হয়েছেন বলেও জানান ডেপুটি গভর্নর। তিনি আরো জানান, এই এলাকাটিই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পে ইরাকে সাত জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

রাতের বেলা এই প্রাকৃতিক দুর্যোগ হওয়ায় দুর্গত এলাকায় হেলিকপ্টার উড়ে যেতে পারেনি। অনেক স্থানে সড়কপথ বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সও যেতে সমস্যা হচ্ছে। বিশেষত, যেসব গ্রাম কিছুটা প্রত্যন্ত অঞ্চলে, সেখানে দুর্গত লোকজনকে উদ্ধার ও সেবা দেওয়ার ক্ষেত্রে শঙ্কা তৈরি হয়েছে বলেও রাষ্ট্রীয় টেলিভিশনে এক সাক্ষাৎকারে জানিয়েছেন ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আবদলরেজা রাহমানি ফজলি।

ভূমিকম্পের পর পরই লোকজন আতঙ্কে বাড়িঘর থেকে ছুটে বেরিয়ে রাস্তায় নেমে আসেন। ইরানের কমপক্ষে আটটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক এলাকায় বিদ্যুৎ ও টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ভূমিধসের কারণে উদ্ধারকাজও ব্যাহত হচ্ছে।

গো নিউজ২৪/এবি