১৩ জ্যৈষ্ঠ ১৪২৪, শনিবার ২৭ মে ২০১৭ , ৬:৪৮ পূর্বাহ্ণ

ইংরেজি মাধ্যমের স্কুলে টিউশন ফির বিপরীতে ভ্যাট নিয়ে রায় স্থগিত


গো নিউজ২৪ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৭ মঙ্গলবার
ইংরেজি মাধ্যমের স্কুলে টিউশন ফির বিপরীতে ভ্যাট নিয়ে রায় স্থগিত

ইংরেজি মাধ্যমের স্কুলে শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ অবৈধ ঘোষণা করে হাইকোর্ট যে রায় দিয়েছিল তা স্থগিত করেছেন আপিল বিভাগ। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২৯ জানুয়ারি তারিখ ধার্য্য করেছে আদালত।

হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে জাতীয় রাজস্ব বোর্ডের আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন এ এম আমিন উদ্দিন ও এম মনজুর আলম।

২০১২ সালে বাংলাদেশের ১০২টি ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতনের ওপর সাড়ে ৪ শতাংশ ভ্যাট আরোপ করা হয়। পরবর্তীতে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে তা বাড়িয়ে করা হয় সাড়ে ৭ শতাংশ, সেই সঙ্গে এর আওতায় আনা হয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে। আন্দোলনের প্রেক্ষিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ক্ষেত্রে ভ্যাট আরোপের সিদ্ধান্ত বাতিল করা হয়।

২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর সানিডেল ও সান বিম স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবকের ভ্যাট আরোপের বিরুদ্ধে রিট আবেদন করেন। সেই প্রেক্ষিতে বিচারপতি শামীম হাসনাইন ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ ১২ ডিসেম্বর ভ্যাট স্থগিতের আদেশ দেয়।

হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে চেম্বার বিচারপতি বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। আজ শুনানি নিয়ে আদেশ দেন আপিল বিভাগ।

গো-নিউজ২৪/বিএস