৮ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭ , ১০:৩০ অপরাহ্ণ

আয়কর মেলা ‘প্রয়োজনে’ সারা রাত খোলা থাকবে


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ মঙ্গলবার
আয়কর মেলা ‘প্রয়োজনে’ সারা রাত খোলা থাকবে

ঢাকা: ঢাকার আগারগাঁওয়ে এনবিআরের নির্মাণাধীন ভবনে সোমবার মেলার সময় শেষ হওয়ার এক ঘণ্টা আগে সন্ধ্যা ৭টায়ও করদাতাদের ভিড় দেখে একথা জানান এনবিআর এর সদস্য আব্দুর রাজ্জাক।

 
 

“সে কারণেই আমরা সিদ্ধান্ত নিয়েছি, যতক্ষণ মেলায় করদাতারা থাকবেন ততক্ষণই রিটার্ন জমা নেওয়া হবে; সেবা দেওয়া হবে। মানুষ ট্যাক্স দিতে আসছে, আর আমরা সেটা নেব না, সেটা কেমন হয়।”

‘সুখী স্বদেশ গড়তে ভাই আয়করের বিকল্প নাই’ স্লোগান নিয়ে ১ নভেম্বর থেকে শুরু হয়েছে আয়কর মেলা। ঢাকায় সপ্তাহব্যাপী মেলা মঙ্গলবার শেষ হল।করদাতাদের সাড়া দেখে শনিবার মেলার সময় সকালে দুই ও সন্ধ্যায় তিন ঘণ্টা বাড়ায় এনবিআর।

মেলায় করদাতাদের আগমনকে স্বাগত জানিয়ে এনবিআর সদস্য রাজ্জাক বলেন, “এবারের মেলায় আমরা যা প্রত্যাশা করেছিলাম, তার চেয়েও অনেক বেশি সাড়া পাওয়া গেছে।”

সবমিলিয়ে মেলায় কী পরিমাণ কর আদায় হবে-জানতে চাইলে রাজ্জাক বলেন, “কত কর আদায় হল, সেটা বড় কথা নয়; কর দেওয়ার ক্ষেত্রে মানুষের যে আগ্রহ বাড়ছে, সেটাই বড় কথা।”

ষষ্ঠ দিনে আদায় ৩১৮ কোটি টাকা

আয়কর মেলার ষষ্ঠ দিন সোমবার ৩১৮ কোটি টাকার কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন সাড়ে ৫৭ হাজার করদাতা। কর সংক্রান্ত সেবা নিয়েছেন এক লাখ ৭৩ হাজারের বেশি মানুষ।মেলা সকাল ৮টায় শুরু হয়ে রাত ৮টায় শেষ হওয়ার কথা থাকলেও করদাতা-সেবাগ্রহীতাদের ভিড়ের কারণে রাত ১০টা পর্যন্ত চলে।

রাতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬ দিনে মোট এক হাজার ৭৯১ কোটি ১২ লাখ ৭৩ হাজার ৩১০ টাকা কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন দুই লাখ ৬৯ হাজার ১৫৪ জন করদাতা। সেবা নিয়েছেন সাড়ে ৯ লাখ জন।

গত বছর প্রথম ছয় দিনে এক হাজার ৭২৭ কোটি ৭২ লাখ ৭ হাজার ৪৫৭ টাকার কর আদায় হয়েছিল। রিটার্ন দাখিল করেছিলেন এক লাখ ৪৯ হাজার ৯৯৪ জন। সেবা নিয়েছিলেন ৬ লাখ ৭৭ হাজার ১৯৪ জন।

বাংলাদেশে বর্তমানে কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) নাগরিকের সংখ্যা ৩০ লাখের মতো। এর মধ্যে ১২ লাখের মতো করদাতা গত অর্থবছরে রিটার্ন দাখিল করেছিলেন।

আজ শেষ হচ্ছে মেলা গত ১ নভেম্বর রাজধানীর আগারগাঁওয়ে সপ্তাহব্যাপী এ মেলার উদ্বোধন করেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। আজ মেলা শেষ হবে।

যথারীতি সকাল ৮টা থেকে রাত ৮ পর্যন্ত মেলায় করসেবা প্রদান ও রিটার্ন দাখিল করা যাবে। তবে করদাতা-সেবা গ্রহীতাদের সুবিধার্থে মেলার বুথে যতক্ষণ করদাতারা থাকবেন ততক্ষণ রিটার্ন গ্রহণ ও সেবা প্রদান করা হবে এনবিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

মেলা শেষ হলেও ৯ নভেম্বর থেকে মেলার সকল করসেবা, ইনকাম ট্যাক্স আইডি কার্ড কর অঞ্চলে প্রদান করা হবে।

৯ নভেম্বর থেকে আয়কর মেলাকে বিকেন্দ্রীকরণ করা হবে। ১২ থেকে ২৩ নভেম্বর সকল কর অঞ্চলে আয়কর মেলার মতোই রিটার্ন গ্রহণ করা হবে। ২৪ থেকে ৩০ নভেম্বর সারাদেশে কর অঞ্চলে আয়কর সপ্তাহ পালিত হবে। সেখানে মেলার পরিবেশে মেলার মতোই সকল কর সেবা প্রদান করা হবে এবং করদাতারা ইনকাম ট্যাক্স আইডি কার্ড নিতে পারবেন।

 

গোনিউজ২৪/কেএইচ