৭ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭ , ৯:৪৪ পূর্বাহ্ণ

আরব বিশ্বে সমকামিদের নিয়ে এক অভিনব উদযাপন!


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক আপডেট: ১৮ মে ২০১৭ বৃহস্পতিবার
আরব বিশ্বে সমকামিদের নিয়ে এক অভিনব উদযাপন!

লেবানন এই সপ্তাহে গে প্রাইড উদযাপন করার জন্য প্রথম আরব দেশ হয়ে উঠেছে।  কিন্তু ইসলামপন্থীরা সহিংসতার হুমকি দিলে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়।

প্রাইড লেবানন (সমান অধিকার প্রচারের একটি অলাভজনক প্রতিষ্ঠান) গত রোববার পুরো সপ্তাহ জুড়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। কিন্তু লেবাননের ‘এসোসিয়েশন অব মুসলিম স্কলার্স’ হুমকি দিলে অনুষ্ঠান বিফলে যায়।

বেইরুটে সমকামী অধিকার আন্দোলন ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে, তবে সমকামীতার কাজ এখনও এক বছর পর্যন্ত কারাভোগের শাস্তি রয়েছে।
প্রাইড লেবাননের পরিচালক বার্থো ম্যাকসো বলেন, এ সপ্তাহে বিরোধীদের হুমকি, সহিংসতায় সমকামী (পুরুষ), সমকামী (মহিলা), উভকামী এবং হিজড়াদের জীবনে চরম মুহূর্ত সৃষ্টি করেছে।

"এটি সত্যিই আশ্চর্যজনক! এটি একটি বড় অর্জন।" ম্যাক্সো থমসন রয়টার্স ফাউন্ডেশনকে এ কথা বলেন।

ম্যাক্সো ফোন কলে জানান "আমরা আমাদের কার্যক্রম পরিচালনার জন্য পৃথক এনজিও ব্যবহার করেছি, কিন্তু এখন তা পুরো সপ্তাহের জন্য শহরের চারপাশে ঘটছে। সেখানে আরো মানুষ মিলিত হবে এবং সহনশীলতা বাড়বে।"

মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশগুলোই সমকামী (পুরুষ), সমকামী (মহিলা), উভকামী এবং হিজড়া নাগরিকদের উন্মুক্ত আয়োজন মেনে নেয় না।

তুরস্ক প্রতি বছর ইস্তাম্বুলে একটি গে প্রাইড প্যারেড আয়োজন করে এবং ইসরায়েল এটি প্রত্যেক জুন মাসে তেল আভিভে করে থাকে। প্রাইড ইভেন্ট সাধারণত জুনে অনুষ্ঠিত হয়, যা তাদের এলজিবিটি ইতিহাসকে স্মরণ করে।

বুধবার লেবাননের আন্তর্জাতিক দিবসে হোমোফোবিয়া, ট্রান্সফোবিয়া এবং বায়োফ্যাবিয়া (আইডাহোবটি) বিরুদ্ধে প্রাইড সপ্তাহ শুরু হয়। যিনি এই প্রাইডের মাইলস্টোন করেছিলেন, তিনি বলেছিলেন যে এটি কোন কাকতালীয় ঘটনা নয়।

বেইরুট প্রাইডের প্রতিষ্ঠাতা হাদি ড্যামিয়েন থমসন রয়টার্স ফাউন্ডেশনকে ফোনে জানান "আমি একটি প্রতীকী তারিখ নিতে চেয়েছিলাম। যে দিনটি আশানুরূপ হবে।" 

লেবাননের হোমোফোবিয়া বিরোধী র‌্যালী চলাকালীন, ২৮ বছর বয়সী এক লোক বলেন, উদ্বোধনী অনুষ্ঠান বাধা দেওয়া আইন রক্ষা কিংবা প্রয়োগের জন্য ছিল না।

জরিপের ফলাফলে দেখানো হয়েছে যে, বেশিরভাগই লেবাননে সমকামীতা সমর্থন করে না। তবে বেইরুত এই বছরে একটি আদালতের রায়ের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করছে। যেখানে এক বিচারক স্বীকার করেছে, সমকামিতা কোনো অন্যায় নয়, বরং এটি একজনের ব্যক্তিগত পছন্দ।

লেবাননের দণ্ডবিধির ৫৩৪ নং অনুচ্ছেদে বলা হয়েছে, কোনো যৌন কার্যক্রম যা প্রকৃতির নিয়মের বিপরীত সেক্ষেত্রে এক বছর পর্যন্ত জেল হতে পারে।

ড্যামিয়েন বলেন, শনিবারে বেইরুটে একটি পুল পার্টির পরিকল্পনা বাণিজ্যিক কারণে বাতিল করা হয়েছে, এখন একটি নতুন স্থান দেখা হচ্ছে।
তিনি বলেন, "যখন আপনি চারপাশে তাকিয়ে থাকেন তখন মনে হয় এই আলোচনার জন্য সুশীল সমাজ সম্পূর্ণ প্রস্তুত।" সূত্র: রয়টার্স

গো নিউজ২৪/পিআর