২৭ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭ , ৭:২৩ অপরাহ্ণ

আমেরিকা মিলিটারি অ্যাকশন নিলে যুদ্ধ বেঁধে যাবে: উত্তর কোরিয়া


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ মঙ্গলবার
আমেরিকা মিলিটারি অ্যাকশন নিলে যুদ্ধ বেঁধে যাবে: উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার বিদেশ ভাইস ফরেন মিনিস্টার সং-রিয়ল বলেছে, যদি আমেরিকা মিলিটারি অ্যাকশন নেয়, তাহলে যুদ্ধ বেঁধে যাবে। বিবিসি-তে প্রকাশিত এক প্রতিবেদনে ওই মন্ত্রী বলেছেন, ‘আমেরিকা যদি উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোনো সেনা অভিযান চালানোর চেষ্টা করে তাহলে আমরা আমাদের নিজেদের স্টাইলে পরমাণু অস্ত্রে হামলা করব। ’

এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, উত্তর কোরিয়া যেন আমেরিকাকে পরখ না করে। এর উত্তরেই এই জবাব দেয় কিম জং উনের এই মন্ত্রী। সম্প্রতি দুই দেশের সামরিক অভিযানের উদাহরণও দেন তিনি।

এদিকে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপ রাষ্ট্রদূত কিম ইন-রিয়ং নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে বলেন, তাঁর দেশ ‘যে কোনো ধরনের’ যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। উত্তর কোরিয়া যে কোনো মিসাইল ও পরমাণু হামলার ‘সমুচিৎ’ জবাব দেবে বলেও তিনি হুঁশিয়ারি দেন। কিম বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র যদি সামরিক পদক্ষেপ নেয়ার ধৃষ্ঠতা দেখায় তাহলে ওয়াশিংটন যে পদ্ধতির যুদ্ধ চায় উত্তর কোরিয়া সে পদ্ধতিতে জবাব দেবে। আমরা উস্কানিদাতাদেরকে কঠিনতম জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছি। ”

অন্যদিকে, আমেরিকাকে চাপে রাখতে সম্প্রতি ক্ষমতা প্রদর্শন করেছে উত্তর কোরিয়া। বিভিন্ন ধরণের অত্যাধুনিক অস্ত্র নিয়ে কুচকাওয়াজ করে কিম জং-এর সেনাবাহিনী। উত্তর কোরিয়ার একনায়ক কিম ইল সুং-এর জন্মদিন ছিল গত শনিবার। দেশের জন্মদাতার ১০৫ তম জন্মবার্ষিকীতে রাজধানী পিয়ং ইয়াংয়ে বিশাল কুচকাওয়াজের আয়োজন করে উত্তর কোরিয়া। রাজধানীর রাজপথে যুদ্ধাস্ত্রে সুসজ্জিত হয়ে কুচকাওয়াজ করে কিমের বাহিনী। সকলের চোখে ছিল যুদ্ধের সময় ব্যবহার করার জন্য বিশেষ রক্ষাকারী চশমা। এছাড়া মাথায় ছিল হেলমেট এবং হাতে রাইফেল। নিজেদের রক্ষার্থে বুকের সামনে হ্যান্ডগান ছিল। উত্তর কোরিয়ার সেনাবাহিনীর মহিলা সদস্যারাও অংশ নিয়েছিল শনিবারের কুচকাওয়াজে।

গোনিউজ২৪/এম