২৭ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭ , ৩:০৮ অপরাহ্ণ

আন্দোলনে সরকারি কলেজের শিক্ষকেরা


গো নিউজ২৪ আপডেট: ২৬ নভেম্বর ২০১৭ রবিবার
আন্দোলনে সরকারি কলেজের শিক্ষকেরা

দাবি আদায়ের জন্য রাজপথে আন্দোলনে নেমেছেন সরকারী কলেজের শিক্ষকরা। তারা ক্লাস বজর্ন করে কর্মবিরতি শুরু করেছেন। রবিবার সকাল থেকের এ কর্মসূচি শুরু হয়। ‘নো বিসিএস, নো ক্যাডার’ দাবিতে শুরু হওয়া এই কর্মবিরতি শেষ হবে কাল সোমবার।

এদিকে সরকারি কলেজের শিক্ষকদের কর্মবিরতির কারণে আজ ও কালকের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিসিএস শিক্ষকেরা বলছেন, তাঁদের দাবি মানা না হলে আগামী বছরের জানুয়ারি মাসে তাঁরা আবারও কর্মবিরতির মতো কর্মসূচিতে যেতে বাধ্য হবেন।

সম্প্রতি উপজেলা পর্যায়ের প্রায় ৩০০ কলেজ জাতীয়করণের উদ্যোগ নিয়েছে সরকার। এর আগে যেসব বেসরকারি কলেজ সরকারি করা হয়েছে, সেসব কলেজের শিক্ষকেরা ক্যাডার শ্রেণিতে অন্তর্ভুক্ত হয়েছেন।

এই ৩০০ কলেজের প্রায় ১২ হাজার শিক্ষকও ক্যাডার শ্রেণিতে অন্তর্ভুক্ত হবেন—এমন ধারণা থেকে বিসিএস শিক্ষকেরা এ আন্দোলনে নেমেছেন। অবশ্য শিক্ষা মন্ত্রণালয় বলছে, সরকারিকরণ হওয়া কলেজের শিক্ষকদের মর্যাদা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

বর্তমানে বিসিএস শিক্ষকের সংখ্যা ১৫ হাজারের বেশি। শিক্ষকদের কর্মবিরতির কারণে সরকারি কলেজগুলোয় শিক্ষাসংক্রান্ত সব কার্যক্রম বন্ধ আছে।

গোনিউজ২৪/কেআর