১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ১:৫৭ পূর্বাহ্ণ

আনিসুল হকের একটি বিরল ভিডিও


গো নিউজ২৪ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৭ শনিবার
আনিসুল হকের একটি বিরল ভিডিও

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের মরদেহ দেশে আসছে আজ। আজ শনিবার বেলা ১টার দিকে ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে। আনিসুল হকের পারিবারিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

দীর্ঘদিন অসুস্থ থাকার পর বৃহস্পতিবার (৩০ নভেম্বর) না ফেরার দেশে চলে গেলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক (ইন্না লিলস্নাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার লন্ডন স্থানীয় সময় বিকেল ৪টা ২৩ মিনিট এবং বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে ইন্তেকাল করেন তিনি।

সবকিছুর পাশাপাশি তিনি ছিলেন ঔজ্জ্বল্যে ভরপুর সংস্কৃতিমনা এক আলোকিত মানুষ। যার কর্মের দ্যুতি এ দেশের সাংস্কৃতিক অঙ্গনে আলো বিলিয়েছে দুর্নিবার। বিশেষ করে টিভি অনুষ্ঠান নির্মাণের এক দুর্দান্ত কারিগর ছিলেন আনিসুল হক। যার ব্যতিক্রমী এবং নান্দনিক উপস্থাপনায় এ মাধ্যমের বেশ কিছু অনুষ্ঠানই পেয়েছে আকাশছোঁয়া জনপ্রিয়তা। 

আকর্ষণীয় সব বিষয়কে ঘিরে তৈরি সেসব অনুষ্ঠান আনিসুল হকের বাঙময় উপস্থাপনায় হয়ে উঠেছে দারুণ উপভোগ্য। অনুষ্ঠানগুলোর প্রতিটিই ছিল বৈচিত্র্যে ভরপুর। এক অনুষ্ঠানের সঙ্গে অন্যটির মিল খুঁজে পাওয়া যেত না কোনোভাবেই। আনিসুল হক নিজেই মানসম্পন্ন নানান আইটেম দিয়ে মালা গাঁথতেন সেসবের বেশিরভাগ।

১৯৭৯ সাল থেকে তার বিচরণ শুরু হয় টিভি অনুষ্ঠান উপস্থাপনার জগতে। তিনি দুই বা আড়াই বছর একটি অনুষ্ঠান করার পর সেটি বন্ধ করে দিতেন। আবার বেশ কিছুদিন বিরতি দিয়ে শুরু করতেন নতুন আরেকটি। তিনি একটানা দীর্ঘ বছর কখনো কোনো অনুষ্ঠান করেননি। তার করা অনুষ্ঠানগুলোর মধ্যে সিরিজ প্রোগ্রাম হচ্ছে ‘অন্তরালে’, ‘এখনই’ ও ‘বলা না বলা’। এর পরে তিনি আর কোনো সিরিজ প্রোগ্রাম করেননি। তবে মাঝে-মধ্যে ছোট ছোট বিশেষ অনুষ্ঠান করতেন। সেসবের বেশিরভাগেরই ডিজাইন তিনি নিজে করতেন। 

অনুষ্ঠানগুলোর মধ্যে অন্যতম একটি ছিল ‘জলসা’। বিটিভির বেশ কয়েকটি ঈদের ‘আনন্দমেলা’ও তিনি করেছিলেন। একুশে টিভি যখন টিরেসট্রিয়াল ছিল তখন ঐ চ্যানেলের জন্য তিনি ‘ঈদের ঢোল’ নামে একটি অনুষ্ঠান করেছিলেন। এনটিভি ও এফবিসিসিআই আয়োজিত বাজেট-পূর্ববর্তী ভাবনা নিয়ে দেশের প্রথম টেলিভিশন অনুষ্ঠানও উপস্থাপনা করেন তিনি।

দেখুন বিরল ভিডিওটি:

গো নিউজ২৪/এবি