১১ শ্রাবণ ১৪২৪, বুধবার ২৬ জুলাই ২০১৭ , ৬:৪৬ পূর্বাহ্ণ

আজ পবিত্র জুমাতুল বিদা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ২৩ জুন ২০১৭ শুক্রবার
আজ পবিত্র জুমাতুল বিদা

আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা।  ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায় রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা পালন করে থাকে। 

মাহে রমজানের আজ ২৭তম দিন।  এরপর আর দুই বা তিন দিন- তারপর বিদায় নিবে রমজান মাস।  আমরা বিদায় দিচ্ছি রহমত, মাগফিরাত ও মুক্তি লাভের মোবারক মাসটিকে।  সিয়াম পালনের পাশাপাশি আমরা অনেকে কোরআন তিলাওয়াত, তাকওয়ার অনুশীলন, ধৈর্য, সংযমের চর্চা করেছি। 
 
মাস জুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে দেশের কোটি কোটি ধর্মপ্রাণ
মুসলমান পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে  দেশব্যাপী মসজিদে-মসজিদে জুমার নামাজ আদায় করবেন। 
 
রাজধানী ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমাতুল বিদার নামাজে বিপুলসংখ্যক মুসল্লি নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে। 
 
বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সকল মসজিদে জুমার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে । 

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজানের রোজার পর শাওয়ালের ছয়টি রোজা রাখতেন।  আবু আইয়ুব আল আনসারি রা. হতে বর্ণিত: রাসূল (সা.) বলেছেন- ‘যে ব্যক্তি রমজানের রোজা রাখল, অত:পর শাওয়ালে ছয়টি রোজা রাখল, সে যেন (পূর্ণ) এক বছর রোজা রাখল। ’ (মুসলিম)

আইয়ুব আল আনসারি(রা.) এ হাদিস বিশ্লেষণ করে বলেছেন, রমজানের রোজার বিনিময়ে দশ মাস এবং শাওয়ালের রোজার বিনিময় দু’ মাস মোট এক বছরের সমপরিমাণ সওয়াব পাবে।  কেননা একটি সৎকাজের বিনিময় হচ্ছে দশ নেকি যা কোরআন ও সুন্নাহ দ্বারা প্রমাণিত।  যে ব্যক্তি শাওয়ালের রোজা রাখবে সে প্রথমে রমজানের কাজা আদায় করে নিবে, যদি তার দায়িত্বে রমজানের কাজা থেকে থাকে।  এরপর শাওয়ালের রোজা রাখবে। 

গো নিউজ২৪

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত