১০ আষাঢ় ১৪২৪, শনিবার ২৪ জুন ২০১৭ , ৯:২৩ পূর্বাহ্ণ

‘আগামী বাজেট ৪ লাখ ২০ হাজার কোটি টাকার’


গো নিউজ২৪ | গো নিউজ ডেস্ক আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৭ সোমবার
‘আগামী বাজেট ৪ লাখ ২০ হাজার কোটি টাকার’
ফাইল ফটো

ঢাকা: ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট প্রায় ৪ লাখ ২০ হাজার কোটি টাকার হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার পূর্ব লন্ডনের ইম্প্রেশন মিলনায়তনে আয়োজিত এক নাগরিক সংবর্ধনা সভায় অর্থমন্ত্রী এ কথা বলেন। ওই সভার আয়োজন করেছিল যুক্তরাজ্য আওয়ামী লীগ।

অর্থমন্ত্রী বলেন, “এ সরকারের অন্যতম লক্ষ্য ছিল, বাজেট বা সরকারি ব্যয় বাড়িয়ে অভ্যন্তরীণ বাজারকে শক্তিশালী করা। সে কারণে ২০০৯ সালের ৯৫ হাজার কোটি টাকার বাজেট ২০১৬ সালে এসে তা ৩ লাখ ২০ হাজার কোটি টাকায় উন্নীত হয়। আর চলতি মেয়াদে বর্তমান সরকারের শেষ বাজেট ২০১৮-১৯ অর্থবছরে পাঁচ লাখ কোটি টাকা ছুঁবে।”

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘‘কিছু পশ্চিমা দেশ আর গণ্যমাধ্যম মিলে আমাদের বদনাম করতে চেয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে কানাডার আদালতে প্রমাণিত হয়েছে, পদ্মাসেতু প্রকল্পে কোনো দুর্নীতি হয়নি।’’

অর্থমন্ত্রী বলেন, “বর্তমান সরকার অর্থনৈতিক উন্নয়নের জন্য কিছু মূলনীতি নির্ধারণ করেছিল। যার অন্যতম হচ্ছে বিদ্যুৎ চাহিদা পূরণ, শিক্ষার প্রসার আর দারিদ্র্য বিমোচন। প্রধানমন্ত্রী বিশ্বাস করেন, বিদ্যুৎ আর শিক্ষা সহজলভ্য করে দিতে পারলে সরকার বা কারও কিছু করতে হবে না। মানুষ নিজেরাই উন্নয়নের পথ খুঁজে নেবে।”

প্রবাসী বিনিয়োগকারীদের উদ্দেশে তিনি বলেন, “আগামী বছর থেকে গ্যাসের সংকটও কেটে যাবে। এরপর অন্তত ২০ বছর পর্যন্ত নিশ্চিতভাবে গ্যাস পাওয়া যাবে।”

মোহিত বলেন, “২০২৪-২৫ সালে দেশে দারিদ্র্যের সমস্যা থাকবে না। তবে কর্মে অক্ষম ৭ থেকে ১৪ শতাংশ মানুষ সব সময় সরকারের ওপর নির্ভরশীল থাকবে—এটা সব উন্নত দেশেই আছে। দেশের আর্থিক সামর্থ্যের ভীত আরও শক্তিশালী করতে সরকার দুই বিলিয়ন ডলারের সার্বভৌম তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীর লেখা মানপত্র পাঠ করেন যুক্তরাজ্য ছাত্রলীগের সহসভাপতি সারওয়ার কবির।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি একেএম আবদুল মোমেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের শামসুদ্দিন খান, জালাল উদ্দিন ও আনোয়ারুজ্জামান চৌধুরী প্রমুখ।

গোনিউজ২৪/এম