১৭ বৈশাখ ১৪২৪, রবিবার ৩০ এপ্রিল ২০১৭ , ৬:৫০ অপরাহ্ণ

আকার বাড়ছে, ফুটবল বিশ্বকাপে খেলবে ৪৮ দল


গো নিউজ২৪ আপডেট: ১০ জানুয়ারি ২০১৭ মঙ্গলবার
আকার বাড়ছে, ফুটবল বিশ্বকাপে খেলবে ৪৮ দল

আকার বাড়ছে ফুটবল বিশ্বকাপে অংশগ্রহনকারী দলের সংখ্যার। বর্তমানের ৩২ দলের সাথে যুক্ত হচ্ছে আরও ১৬টি দল। মোট ৪৮টি দলের অংশগ্রহণে ফুটবল বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত চূরান্ত হয়েছে।

আজ ফিফার সভায় বিশ্বকাপের আকার বাড়ানোর এই সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। আর এটি কার্যকর হবে ২০২৬ সালের বিশ্বকাপ থেকে। খবর সিএনএন এর।

আজ জুরিখে ফিফা কাউন্সিলের সভা শেষে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, ২০২৬ সাল থেকে বিশ্বকাপ হবে ৪৮ দলের। সভায় ফিফার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর এই প্রস্তাব সর্বসম্মতভাবে অনুমোদিত হয়। ইনফান্তিনো তাঁর নির্বাচনী ইশতেহারে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন।

১৯৯৮ সালের আসর থেকে ৩২ দলের বিশ্বকাপ হয়ে আসছে। ২০১৮ ও ২০২২ সালের আসরও হবে ৩২ দলের। বর্তমান ফরম্যাটে ফিফার ছয়টি কনফেডারেশন থেকে ৩১টি দলকে বাছাই পর্ব পেরিয়ে চূড়ান্ত পর্বে আসতে হয়। আর স্বাগতিকেরা সরাসরি খেলার সুযোগ পায়।

নতুন ফরম্যাটে ৪৮ দল ১৬টি গ্রুপে ভাগ হয়ে খেলবে বিশ্বকাপ। প্রতি গ্রুপে থাকবে ৩টি করে দল। গ্রুপ পর্বে প্রত্যেক দল দুটি করে ম্যাচ খেলবে। গ্রুপ সেরা দুটি দল উঠবে নকআউট পর্বে। ৩২টি দলকে নিয়ে হবে প্রথম নকআউট পর্ব। এখন যেটি হয় ১৬ দলের। গ্রুপ পর্বে থাকবে পেনাল্টি শুটআউট।

তবে তুন ফরম্যাটে কোন অঞ্চল থেকে কতটি দল হবে তা এখনো জানা যায়নি।

গো-নিউজ২৪/বিএস