১০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ৭:০২ অপরাহ্ণ

অবশেষে পুরুষদের বন্ধ্যাকরণ তৈরির গোপন রহস্য আবিষ্কার


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ মঙ্গলবার
অবশেষে পুরুষদের বন্ধ্যাকরণ তৈরির গোপন রহস্য আবিষ্কার

এতদিন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে দুশ্চিন্তায় ভুগ ছিলেন লাখ লাখ দম্পতিদের জীবন। এবার তাঁর থেকে মুক্তি পেতে চলেছে। পুরুষের শুক্রাণু ছড়িয়ে পড়ার ক্ষমতাকে স্থিমিত করার মাধ্যমে অবশেষে লন্ডনের বিজ্ঞানীরা সাময়িকভাবে পুরুষদের বন্ধ্যাকরন তৈরির গোপন রহস্য আবিষ্কার করতে সক্ষম হয়েছেন।

তারা একটি অতি ক্ষুদ্র ‘ডিজাইনার মিশ্রপর্দার্থ’ তৈরি করেছেন যেখানে মূলত পুরুষদের নিজেদের শুক্রাণু আটকে রাখা যাবে এবং তাদের ছড়িয়ে পড়ার পথটিকে বন্ধ করে দেবে। শুক্রাণু যখন ছড়িয়ে পড়তে পারবে না তখন স্বাভাবিকভাবেই তা মহিলাদের ডিম্বাণুর সঙ্গে মিশে গর্ভধারণের কোনো সম্ভাবনাই থাকবে না। 

এই নতুন গবেষণার ফলে পুরুষদের জন্য দ্রুত-কার্যকরী জন্মনিয়ন্ত্রক পিল আবিষ্কারের পথটি সুগম হয়েছে। এই পিল একজন পুরুষ যৌন সঙ্গমের এক ঘণ্টা বা সম্ভবত এক মিনিট আগে নিতে পারবে।

গবেষকরা বিশ্বাস করেন যে, এর প্রভাব এক দিনের মধ্যেই শেষ হয়ে যাবে, যার অর্থ এটি গ্রহণ করার একদিন পর হতে তিনি আবারও জন্মদানে সক্ষম হয়ে উঠবেন। কিন্তু দেখা যায় গর্ভধারণ করার ইচ্ছা পোষণ করলে নারীদেরকে সাধারণত এক সপ্তাহ বা এমনকি এক মাস আগে থেকেই গর্ভনিরোধক ওষুধ খাওয়া বন্ধ করার পরামর্শ দেওয়া হয়।

পরিবার পরিকল্পনা বিশেষজ্ঞদের মতে, পুরুষদের এই গর্ভনিরোধক পিল লাখ লাখ দম্পতিদের উপকৃত করবে, বিশেষ করে যেসব দম্পতিদের ক্ষেত্রে নারীরা বিভিন্ন শারীরিক সমস্যার কারণে গর্ভনিরোধক ওষুধ সেবন করতে পারেন না। সূত্র: কলকাতা২৪

গো নিউজ২৪/এবি