৯ আষাঢ় ১৪২৪, শুক্রবার ২৩ জুন ২০১৭ , ৬:০৭ অপরাহ্ণ

অফিস কম্পিউটারে যেকাজগুলো একদম করবেন না


গো নিউজ২৪ | ফারজানা আক্তার আপডেট: ২০ এপ্রিল ২০১৭ বৃহস্পতিবার
অফিস কম্পিউটারে যেকাজগুলো একদম করবেন না

অফিসকে বলা হয় সেকেন্ড হোম।  আপনি দিনের অধিকাংশ সময়ই অফিসে কাটান।  অফিসের কাজের ফাঁকে ব্যক্তিগত কাজের জন্য অনেকেই অফিসের কম্পিউটার ব্যবহার করেন।  ঠিক এই কাজটাই সবথেকে বড় ভুল আপনার।  আপনি যখন অফিসের কম্পিউটারের কাজ করতে থাকেন তখন সম্পূর্ণভাবে অফিস আপনাকে মনিটর করে থাকে। আপনি কোন কোন সাইট ব্রাউজ করছেন, কী করছেন, কী দেখছেন সব কিছু রেকর্ড করে থাকে ।  অনেক অফিসেই ব্রাউজিং হিস্ট্রি চেক করে গোপনে ।আর  কলিগরা তো আছেই।

নিজেদের অজান্তে কম বেশি আমরা সবাই অফিসের কম্পিউটারে এমন কিছু কাজ করে থাকি যা ক্যারিয়ারের জন্য ক্ষতিকর। অফিসের কম্পিউটারের যে কাজগুলো একদম করা যাবে না।

পর্নোগ্রাফি থেকে বিরত থাকুন

অফিসে পর্নোগ্রাফি বা এই সম্পর্কযুক্ত যে কোনো পর্ন কন্টেন্ট খোঁজা থেকে বিরত থাকুন। এক প্রতিবেদনে প্রকাশ পেয়েছে যে, ব্রিটেনের সংসদ অফিস থেকে ৩,০০,০০০ এর বেশি পর্ন সাইট খোঁজা হয়! শুধু তাই নয় বাল্টিমোর শহরে এক প্রতিষ্ঠানের কর্মীরা কাজের সময়ের ৩৯ ঘন্টা বেশি পর্ন দেখার প্রমাণ পাওয়া যায়। এক নাইট শিফটে আট ঘন্টা কাজের সময়ের  ছয় ঘন্টা পর্ন দেখার অভিযোগ রয়েছে এক কর্মীর!  

নিজের প্রতিষ্ঠান সংক্রান্ত তথ্য প্রদান করা সাইট

আপনার প্রতিষ্ঠানের তথ্য  ব্যবহার করে এমন কোনো সাইট ব্রাউজ করা থেকে সাবধান থাকুন।  এছাড়া প্রতিষ্ঠানের নিজস্ব কিছু সাইট যা উচ্চপদস্থ কর্মীরা শুধু প্রবেশাধিকার রাখে সে সাইটগুলোতে ঘটনাক্রমে এক্সেস পেয়ে গেলেও ব্রাউজ করার আগে একবার ভাবুন।

পার্ট টাইম কাজের সাথে সম্পর্কযুক্ত

আপনি যদি কোনো পার্ট টাইম কাজের সাথে যুক্ত থাকেন তাহলে ঐকাজগুলো অফিসে বসে করবেন না। দেখার চেষ্টাও করবেন না।  ছোটোখাটো এই কাজগুলোর জন্য অফিসে আপনার সুনাম নষ্ট হতে পারে।

চাকরি খোঁজার সাইটগুলো  

আপনি যদি আপনার বর্তমান চাকরি নিয়ে অসুখীও থাকেন তাহলেও অফিসে বসে অন্য চাকরি খুঁজবেন না।  পরে দেখা যাবে যে, অন্য চাকরি পাবার আগেই আপনার এই চাকরি চলে গেলো।

ব্যক্তিগত সম্পর্ক প্রকাশ করে এমন যে কোনো সাইট

ইঙ্ক প্রতিষ্ঠাতা এবং ক্যারিয়ার বিশেষজ্ঞ টিনা নিকোলাই বলেন “ সবচেয়ে ভালো হয় আপনার ব্যক্তিগত এবং প্রেমের জীবন অফিস থেকে দূরে রাখা”। ডেটিং সাইট অথবা অন্য যে কোনো সম্পর্কের সাইট ব্রাউজ করা থেকে বিরত থাকুন। অফিসে বসে সোশ্যাল মিডিয়ায় প্রেমটাও বাদ দিন।

যেসকল সাইট/পেজ বিয়ে, পার্টি অথবা ছুটির প্ল্যান করে থাকে

অফিসে ব্যক্তিগত যে কোন কাজ করা থেকে বিরত থাকা উচিত। হয়তো ছুটিতে আপনি কোথাও ঘুরতে যাবেন সেখানকার হোটেল, এয়ারলাইন্সের খোঁজ খবর অফিসের কম্পিউটার থেকে নেবেন না। মনে রাখবেন অফিসের কম্পিউটার শুধু অফিসের কাজের জন্য ব্যক্তিগত কাজের নয়।

অতিরিক্ত অনুসন্ধান করা

যে কোনো বিষয় বেশি অনুসন্ধান করা থেকে বিরত থাকুন। অনুসন্ধানের সময় অবশ্যই বিবেচনা করবেন। দীর্ঘ সময় ধরে কোনো কিছু অনুসন্ধান করবেন না।  এতে হিতে বিপরিত হতে পারে।