৮ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭ , ১০:২৮ অপরাহ্ণ

অপুষ্টিতে ভুগছে রোহিঙ্গা শিশু, চলছে পুষ্টি সপ্তাহ কার্যক্রম


গো নিউজ২৪ | জেলা প্রতিনিধি আপডেট: ১৫ নভেম্বর ২০১৭ বুধবার
অপুষ্টিতে ভুগছে রোহিঙ্গা শিশু, চলছে পুষ্টি সপ্তাহ কার্যক্রম

কক্সবাজার: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গার মধ্যে প্রায় ৫৯ ভাগই শিশু। আর এসব শিশুর মধ্যে ২৬ ভাগ ভুগছে অপুষ্টিতে। এর মধ্যে ৭ ভাগ মারাত্মক পুষ্টিহীনতায় ভুগছে। শুরু থেকেই এসব রোহিঙ্গা শিশুদের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার পক্ষ থেকে। ক্যাম্পে ক্যাম্পে রয়েছে মেডিকেল টিম। যেখানে বিনামূল্যে প্রতিনিয়ত চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

এরই ধারাবাহিকতায় আজ বুধবার ১৫ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত এক সপ্তাহ উখিয়া ও টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে চলবে পুষ্টি সপ্তাহ কার্যক্রম। আজ সকাল সাড়ে ৮টা থেকে রোহিঙ্গা শিশুদের ভিটামিন এ ক্যাপসুল ও কৃমিনাশক ওষুধ খাওয়ানো হচ্ছে।

সপ্তাব্যাপী এই কার্যক্রমে ২ লাখ ৯৫ হাজার ১ শত ৫৬ জন রোহিঙ্গা শিশুকে ভিটামিন এ ক্যাপসুল আর কৃমিনাশক ঔষধ খাওয়ানো হবে। আর এটি সফলভাবে বাস্তবায়ন করতে ৭০টি কেন্দ্রে কাজ করবে ৫৬০ জন স্বাস্থ্য সেবী।

কক্সবাজারের সিভিলসার্জন আবদুস সালাম জানিয়েছেন, অপুষ্টিতে ভোগা রোহিঙ্গা শিশুরা যথাসময়ে চিকিৎসা না পেলে মারা যাবে। তাই পুষ্টি কার্যক্রম সপ্তাহে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৭৬ হাজার ৭ শত ৫৬ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। পাশাপাশি ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ১৮ হাজার ৪ শত শিশুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে। এর মধ্যে যেসব বাচ্চা মারাত্মক অপুষ্টিতে ভুগছে তাদের আলাদা করা হবে এবং উন্নত চিকিৎসা দেওয়া হবে। আর এই চিকিৎসা কার্যক্রম অব্যাহত থাকবে। 

গোনিউজ/এমবি