২৬ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭ , ১১:৩৩ পূর্বাহ্ণ

অত্যাধুনিক আবিষ্কার, ট্যাব ভাজ করলেই হয়ে যাবে ফোন


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ০২ আগস্ট ২০১৭ বুধবার
অত্যাধুনিক আবিষ্কার, ট্যাব ভাজ করলেই হয়ে যাবে ফোন

টেকনোলজির এই যুগে সব কিছুই এখন হাতের মুঠোয়। বিশ্বব্যাপী নতুন নতুন আবিষ্কারের ধারাবহিকতায় এবার অত্যাধুনিক ট্যাব ও স্মার্টফোন নিয়ে এলো প্রযুক্তি রিমার্ণ প্রতিষ্ঠান লেনোভো।

সপ্তাহখানেক আগে ‘লেনোভো টেক ওয়ার্ল্ড’ এর তৃতীয় বার্ষিক প্রদর্শনীতে একটি ট্যাব গ্রাহকদের সামনে হাজির করা হয়েছে। যেই ট্যাব ভাজ করলেই হবে স্মার্টফোন। তবে গ্যাজেটটি এখনও পরীক্ষামূলক স্তরেই আছে বলে জানিয়েছে সংস্থাটি।

নতুন এই ট্যাবটির নাম দেওয়া হয়েছে ‘লেনোভো ফোলিও’। অর্থাৎ ফোল্ড বা ভাঁজ করে সেটি যে কোনও মোবাইল ফোনের মতই পকেটে রাখা যাবে। আবার ভাঁজ খুলে দিলেই হয়ে যাবে ট্যাব। নতুন ধারণার এই গ্যাজেটটিতে থাকবে ১৯২০x১৪৪০ রেজোলিউশনের ৭.৮ ইঞ্চি স্ক্রিন ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর। এটিতে অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট অপারেটিং সিস্টেম চলবে বলে জানা গিয়েছে।

চমকের এখানেই শেষ নয়। বিশেষ উপায় ভাঁজ করলেই ট্যাবটি ৫.৫ ইঞ্চির মোবাইল ফোনের আকার নেবে। সেই সঙ্গে অদল-বদল হবে ট্যাবের সফটওয়্যার সিস্টেমেও। ট্যাবের জন্য বিশেষ ক্যামেরা বদলে হবে মোবাইল ফোনের উপযুক্ত ব্যাকআপ ক্যামেরায়। 

শুধু লেনোভো নয়, একই কনসেপ্ট নিয়ে কাজ করছে স্যামসাং এবং ওপপোর মত সংস্থাও। শোনা যাচ্ছে এমনই একটি ফোল্ডিং ডিভাইস ‘গ্যালাক্সি এক্স’ এই বছরের শেষেই বাজারে আনতে পারে স্যামসাং। এখন শুধু আপনাদের সময়ের অপেক্ষা করে থাকতে হবে।

গো নিউজ২৪/এএইচ